চোখের নিচের কালো দাগ: কারণ ও পরিচর্যা

চোখের নিচের কালো দাগ: কারণ ও পরিচর্যা
চোখের নিচের কালো দাগ: কারণ ও পরিচর্যা
বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনে চোখের ওপর কিন্তু অনেক বেশি চাপ পড়ছে। বিশেষ করে ল্যাপটপ ও মোবাইলে একভাবে তাকিয়ে থাকি অনেক্ষণ। এতে চোখের ওপর চাপ পড়ে। মানসিক চাপের কারণে যেমন অতিরিক্ত চিন্তা এর ফলেও চোখের নিচে কালো দাগ বা কালচে ভাব আসতে পারে। ঘরোয়া পদ্ধতিতে প্রাকৃতিক উপাদান দিয়ে চোখের নিচের এই কালো দাগ দূর করা সম্ভব।

অনেকেরই চোখের নিচে কালো দাগ দেখা যায়। একে আনডার আই ডার্ক সার্কেল বলে। চোখের নিচের এই কালো দাগ মুখের সৌন্দর্য অনেকাংশে কমিয়ে দেয়। রোগাটে এবং একটু বয়স্ক দেখায়।

কারণ:


চোখের এই কালো দাগের অনেকগুলো কারণ রয়েছে। আবার অনেক সময় জিনগত কারণেও এটি দেখা দিতে পারে। ঘুম ঠিক মতো না হলে চোখের নিচে কালো দাগ বা কালচে ভাব আসতে পারে। এছাড়াও ভিটামিন ডি, ভিটামিন বি-৬ এর অভাবেও চোখের নিচে কালচে ভাব আসতে পারে। আবার চোখের বা শরীরের যেকোনো একটির বা দুটির বিশ্রামের অভাবেও এটি হতে পারে। বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনে চোখের ওপর কিন্তু অনেক বেশি চাপ পড়ছে। বিশেষ করে ল্যাপটপ ও মোবাইলে একভাবে তাকিয়ে থাকি অনেক্ষণ। এতে চোখের ওপর চাপ পড়ে। আবার ঘরে লাইট অফ করে অন্ধকার করে ফোন বা ল্যাপটপ চালালে চোখের ওপর চাপ বেশি পড়ে। এর ফলে চোখের নিচে কালো দাগ পড়ে। মানসিক চাপের কারণে যেমন অতিরিক্ত চিন্তা এর ফলেও চোখের নিচে কালো দাগ বা কালচে ভাব আসতে পারে। পর্যাপ্ত ঘুমের অভাবেও চোখের নিচে কালো দাগ পড়ে।


পরিচর্যা:


কিছু প্রশাধনী যেমন আই জেল, আই ক্রিম এগুলো ব্যবহার করলে চোখের এই কালো দাগ দূর হয়। এগুলো ব্যবহার করা যেতে পারে। তবে এই ক্রিমগুলোর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকতে পারে। যেকোনো প্রোডাক্ট ব্যবহারের ক্ষেত্রে এ বিষয়ে সতর্ক থাকতে হবে। পরিচর্যার ক্ষেত্রে প্রাকৃতিক উপাদানই সেরা। ঘরোয়া পদ্ধতিতে প্রাকৃতিক উপাদান দিয়ে চোখের নিচের এই কালো দাগ দূর করা সম্ভব। 
চোখের নিচের কালো দাগ দূর করতে এই উপাদানগুলো খুবই উপকারী:

 


শশা/ শশার রস: 
চোখের নিচের কালো দাগ দূর করতে শশার জুড়ি নেই। দুই টুকরো তুলা শশার রসে ডুবিয়ে তা চোখের ওপর ১৫ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন। আবার গোটা শশা গোল করে কেটেও দেয়া যায়। এক্ষেত্রে শশা কেটে ফ্রিজে ৩০ মিনিট রাখুন। এরপর সেটি চোখের ওপর ১০/১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দুটো পদ্ধতিই ফলপ্রসু। শশায় রয়েছে ত্বক উজ্জ্বলকারী উপাদান ও অ্যাসট্রিসজেন্ট উপাদান। এগুলো চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে।

 


আলু
আলু বেটে পেস্ট তৈরী করে চোখের উপরে মাখিয়ে কিছুক্ষণ রাখুন।১০/১৫ মিনিট পর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে দ্রুত উপকার পাওয়া যায়। আলুর মধ্যে প্রাকৃতিক ব্লিচিং অ্যাজেন্ট রয়েছে। এটি চোখের নিচের কালো দাগ দূর করতে উপকারী। এছাড়াও এটি ত্বকের ফোলা কমায়।

 


টমেটো 
কালো দাগ দূর করতে টমেটো খুবই উপকারী। এক চামচ টমেটোর রসের সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি অত্যন্ত কার্যকরী।

 


ঠান্ডা টি ব্যাগ
ব্যবহৃত বা অব্যবহৃত টি ব্যাগ ঠান্ডা পনিতে ডুবিয়ে রেখে অথবা ফ্রিজে রেখে কিছুক্ষণ পর বের করে চোখের নিচে দিয়ে রাখুন। ১০/১৫ মিনিট পর তুলে ধুয়ে ফেলুন। এতে চোখের নিচের কালচে ভাব অনেকটা কমবে এবং চোখের ফোলা ভাবও কমে যাবে। গ্রিন টি ব্যাগও ব্যবহার করা যেতে পারে।

 


বাদাম তেল

রাতে ঘুমানোর আগে চোখের চারপাশে বাদাম তেল ম্যাসেজ করে নিন। এতে চোখের কালো দাগ দূর হবে সাথে চোখের চামড়া টানটান হবে।
এই পদ্ধতিগুলো মেনে চললে খুব দ্রুত সময়ে চোখের নিচের কালো দাগ দূর করা সম্ভব হবে।