বৃহস্পতিবার,২৭ এপ্রিল ২০১৭
হোম / রূপসৌন্দর্য / সুরভিত থাকুন দীর্ঘক্ষণ
০৩/১২/২০১৭

সুরভিত থাকুন দীর্ঘক্ষণ

-

পারফিউমের কাজ কিন্তু শরীরের দুর্গন্ধ দূর করা নয়। তার জন্য আছে ডিওডোরেন্ট। পারফিউম বা সুগন্ধি তুলে ধরে আপনার ব্যক্তিত্ব, আপনার উপস্থিতিকে করে আকর্ষণীয়। অনেকের ভীরে, এই সুগন্ধিই আপনাকে করে তুলবে অন্যদের চেয়ে আলাদা। তবে বহু নামীদামী ব্র্যান্ডের সুগন্ধিও ব্যবহারের কিছুক্ষণ পর হালকা হয়ে যায় যদি না আপনি এর সঠিক ব্যাবহারের কৌশলটি রপ্ত করেন। সহজ কিছু পন্থা অনুসরণ করে সুগন্ধ ধরে রাখুন দীর্ঘক্ষণ।

গোসলের পর সুগন্ধি ব্যবহার
কুসুম গরম পানি দিয়ে গোসলের পরপরই সুগন্ধি ব্যবহারে তা বেশ কিছুসময় স্থায়ী হবে। কারণ গরম ভাপে ত্বকের লোমকূপ খুলে যায়। ঐসময় সুগন্ধি স্প্রে করা হলে তা ত্বকে দীর্ঘসময় স্থায়ী হয়।

শরীরে নিচের অংশ পারফিউম ব্যবহার
সাধারণত গলায়, বাহুমূল, বুক ইত্যাদি শরীরের উপরের অংশেই আমরা সুগন্ধি বেশি ব্যবহার করে থাকি। তবে শরীরের নিচের অংশেও সুগন্ধি ব্যবহার করা উচিত। যেমন, পায়ের গোড়ালি, হাঁটুর পিছনে এসব অংশে সুগন্ধি ব্যবহারে তা বেশ কিছুটা সময় স্থায়ী থাকে।

সুগন্ধি ঘষবেন না
অনেকেই পারফিউম স্প্রে করার পর, বিশেষত হাতের কবজিতে পারফউম স্প্রে করে ওই অংশ ঘষে থাকেন। যা একেবারেই উচিত নয়। কারণ এতে পারফিউমের সুগন্ধ হালকা হয়ে যায়।

চুলে সুগন্ধি ব্যবহার
শুনতে অবাক শোনালেও সত্যি যে, চুল দীর্ঘসময় সুনন্ধি ধরে রাখতে পারে। তাছাড়া কিছু পারফিউমে থাকা অ্যালকোহল ত্বকের ক্ষতি করে থাকে। যা চুলের ক্ষেত্রে অতটা ক্ষতিকর নয়। চিরুনিতে খানিকটা সুগন্ধি স্প্রে করে চুল আঁচড়ালেই সুগন্ধ থাকবে অনেকটা সময়।

পারফিউম ঝাঁকানো উচিত নয়
মাস্কারা, আইলাইনার, নেইল পলিশ ইত্যাদি প্রসাধনীর মতো অনেকেই ব্যবহারের আগে পারফিউম ঝাঁকিয়ে থাকেন। এতে পারফিউমের মধ্যে বাতাস মিশে যাওয়ার সম্ভাবনা থাকে এবং ফলে সুগন্ধ দ্রুত ম্লান হয়ে যায়। তাই কখনওই পারফউম ঝাঁকাবেন না।

তবে এক্ষেত্রে বলে রাখা দরকার, বডিস্প্রে ঝাঁকিয়ে নিলে ভালো কাজ হয়।

উষ্ণ ত্বকে পারফিউম ব্যবহার
শীতল ও শুষ্ক ত্বকে সুগন্ধ বেশি সময় স্থায়ী হয় না। তাই পারফিউমের সুগন্ধ দীর্ঘসময় স্থায়ী করতে শরীরের যে অংশে পারফিউম স্প্রে করা হবে সেখানে সামান্য পেট্রোলিয়াম জেলি বা তেল ঘষে এরপর পারফিউম স্প্রে করা হলে তা দীর্ঘসময় স্থায়ী হবে।

সুগন্ধি সারাদিন ‘ফ্রেশ’ রাখার পাশাপাশি মনে প্রশান্তিও এনে দিতে পারে। তবে সুগন্ধি বাছাইয়ের আগে ভালোভাবে যাচাই করে নিতে হবে। বিশেষভাবে গন্ধ কতটা তীব্র তা বুঝে পারফিউম কেনা উচিত। কারণ অফিস বা ফরমাল কোন জায়গায় তীব্র গন্ধের পারফিউম ব্যবহার অন্যের অস্বস্থির কারণ হতে পারে। তাই চেষ্টা করবেন সবসময় মিষ্টি ও হালকা সুগন্ধের পারফিউম বেছে নিতে হবে।

- অদ্বিতী