শনিবার,২২ Jul ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / অনলাইন জগৎও হোক ভালোবাসাময়
০২/১১/২০১৭

অনলাইন জগৎও হোক ভালোবাসাময়

-

১৪ ফেব্রুয়ারি প্রেমিক যুগলদের জন্য বিশেষ একটি দিন হওয়ায় দিনটিকে ঘিরে থাকে নানা পরিকল্পনা বা আয়োজন। আর এই আয়োজনের রেশটুকু ভার্চুয়াল দুনিয়াতেও ছড়িয়ে পড়ে অনেকাংশেই। প্রেমিক-প্রেমিকাদের জন্য গুরুত্বপূর্ণ এই দিনটিকে আরো রঙিন করতে প্রযুক্তি বাজারে রয়েছে বেশ কিছু অ্যাপস। তাই এ-দিনটিতে দু’জনে একান্তে সময় কাটানো ছাড়াও ভার্চুয়াল জগতেও একে অপরের কাছাকাছি থাকা যাবে অনায়াসে।

কাপল
বিশ্ব ভালোবাসা দিবসে ফেসবুক টাইমলাইনে অন্য প্রেমিকযুগলদের ছবি দেখে সময় কাটানো খুব একটা ভালো আইডিয়া নয়। বরং এ দিনটিতে নিজের প্রিয়জনের সঙ্গে কাটানো মুহূর্তগুলোর স্থিরচিত্র দিয়ে নিজেই বানিয়ে ফেলুন নতুন এক টাইমলাইন, যার পুরোটা জুড়ে শুধু আপনারা দু’জনই থাকবেন। কাপল নামের অ্যাপটিতে একে অপরের সঙ্গে ছবি শেয়ারিং, টাইমলাইন প্রস্তুতের পাশাপাশি ব্যক্তিগত ক্যালেন্ডার তৈরি করা যাবে, যার মাধ্যমে ভালোবাসা দিবসসহ নিজেদের বিশেষ দিনগুলোকে ঘিরে পরিকল্পনা করা যাবে আগে থেকেই।

থার্টি ডে রিলেশনশিপ চ্যালেঞ্জ
কাপলদের জন্য বেশ মজার একটি অ্যান্ড্রয়েড অ্যাপ হলো থার্টি ডে রিলেশনশিপ চ্যালেঞ্জ। এই ফ্রি অ্যাপটিতে কাপলদের টানা ত্রিশ দিনের জন্য বিশেষ চ্যালেঞ্জ দেয়া হয়। এই ত্রিশ দিন ধরে প্রেমিক যুগল একে অপরের জন্য প্রতিদিন নতুন কিছু করে ভালোবাসা প্রকাশ করবেন। মূলত কাপলদের মধ্যে ভালোবাসার বন্ধন আরো দৃঢ় করার লক্ষ্যে এই অ্যাপটি প্রস্তুত করা হয়েছে। তাই অ্যাপটি ইনস্টল করে ভালোবাসা প্রকাশের এই ‘চ্যালেঞ্জ’ আজই শুরু করতে পারেন। এক্ষেত্রে সবচেয়ে আকর্ষণীয় উপায়ে ভালোবাসা প্রকাশের জন্য ১৪ ফেব্রুয়ারি বেছে নেয়া যেতে পারে।

আই মিট
ভালোবাসা দিবসেও একে অপরের কাছ থেকে বেশ দূরে থাকবেন, এমন যুগলের সংখ্যা নেহাত কম নয়। তবে হতাশ হওয়ার কিছু নেই। লং ডিসটেন্স রিলেশনশিপের কথা মাথায় রেখে আই মিট নামের এই অ্যাপটি বানানো হয়েছে। এই অ্যাপটি ব্যবহার করে নিজেদের অবসর সময়ে ভিডিও চ্যাট করার পাশাপাশি নিজের মনের কথা রেকর্ড করে যে-কোনো সময় প্রিয়জনকে পাঠাতে পারবেন। ভয়েস মেসেজিংয়ের জন্য অনন্য এই অ্যাপটি এবারের ভালোবাসা দিবসে প্রিয়জনের কাছে মনের কথা প্রকাশের মোক্ষম উপায় হয়ে উঠতে পারে। আর যারা এখনো মুখ ফুটে ভালোবাসার মানুষটিকে বলতে পারছেন না, তাদের জন্য এই ভালোবাসা দিবস এবং আই মিটের যুগলবন্দি নতুন সম্ভাবনার দ্বার খুলে দিতে পারে বৈকি।

লাভ পোয়েমস
সঙ্গীর মুখে হাসি ফোটানোর জন্য প্রেমের কবিতার বিকল্প মেলা ভার। সেই প্রাচীন আমল থেকে ভালোবাসা প্রকাশের মাধ্যম হিসেবে প্রেমের কবিতার বহুল ব্যবহার করা হচ্ছে। কিন্তু হরহামেশা নিজ থেকে কবিতা লেখাতো মুখের কথা নয়। তবে আসছে ভালোবাসা দিবসে আপনার জন্য ভার্চুয়াল মির্জা গালিব হতে পারে এই অ্যাপ। এই অ্যাপটি ব্যবহার করে সঙ্গীর কাছে টেক্সট, ইমেইল বা টুইটের মাধ্যমে রোমান্টিক সব কবিতা পাঠানো যাবে। যার ফলে ভালবাসার বন্ধন আরো মজবুত হবে নিঃসন্দেহে।

রেড স্ট্যাম্পস
ভালোবাসা দিবসে প্রিয়জনকে কাস্টমাইজড কার্ড এবং নোটস পাঠানোর চল মোটামুটি সব জায়গায় রয়েছে। একই কাজ অনলাইন দুনিয়ায় করার জন্য রয়েছে আইওএস অ্যাপ রেড স্ট্যাম্পস। এই অ্যাপটির মাধ্যমে নিজের মনের মতো ডিজাইন করে ইমেইল, ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা টুইটারে কার্ড বা নোটস পাঠানো যাবে।

অফলাইন হোক কিংবা অনলাইনের ভার্চুয়াল জগৎ, প্রিয়জনের প্রতি ভালোবাসা প্রকাশ করাটা প্রতিটি সম্পর্কের জন্যই জরুরি। আর আসছে ভালোবাসা দিবসে এই কাজটি বেশ সহজ হয়ে উঠতে পারে এই অ্যাপগুলো ব্যবহারের মাধ্যমে।

- রিদোয়ান নাসিফ