বৃহস্পতিবার,২৭ এপ্রিল ২০১৭
হোম / অন্দর-বাগান / ঘরের বাতাস হোক তরতাজা সুগন্ধময়
০২/০২/২০১৭

ঘরের বাতাস হোক তরতাজা সুগন্ধময়

-

বাসার দুর্গন্ধ প্রায় সময়ই চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তবে হয়তো অনেকেই বুঝতে পারে না কি কারণে বা কোথা থেকে দুর্গন্ধের উৎপত্তি। আবর্জনা থেকে শুরু করে কার্পেট, সবকিছুই হতে পারে দুর্গন্ধের উৎস। এই দুর্গন্ধ থেকে মুক্তির কিছু টিপস দেওয়া হলো।

ডাস্টবিনের বর্জ্য সামলান
প্রতিদিন রান্নাঘর কিংবা ডাইনিং টেবিল থেকে নানারকম পচনশীল আবর্জনা তৈরি হয় বাসাবাড়িতে। অনেক সময় এই ডাস্টবিন পুরো বাসার দুর্গন্ধের জন্য দায়ী। ময়লা আবর্জনার সঙ্গে লেবু কিংবা কমলার খোসা ডাস্টবিনে রাখলে বেশ খানিকটা দুর্গন্ধ দূর হবে। এসব অম্লজাতীয় ফলের খোসা দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণুকে মেরে ফেলে।

অনেক দিনের ব্যবহারে ডাস্টবিনের তলানিতে ময়লা আটকে থাকে, যা থেকে দুর্গন্ধের পাশাপাশি রোগ জীবাণুও ছড়িয়ে পড়তে পারে। তা দূর করার জন্য বেকিং সোডা বা পাউডারের সঙ্গে ভিনেগার দিলে তা পরিষ্কার করা যাবে।

ফুল ব্যবহার করুন
বাজারের বিভন্ন এয়ার ফ্রেশনার নানারকম রাসায়নিক পদার্থ দ্বারা তৈরি, যা অনেকের শারীরিক ক্ষতি করতে পারে। তার একটি ভালো বিকল্প হচ্ছে প্রাকৃতিক ফুল ব্যবহার করা। অতিথির বা নিজের শোয়ার ঘরে মিষ্টি গন্ধযুক্ত ফুল, যেমন রজনীগন্ধা বা বেলি রাখতে পারেন। এসব ফুল দুর্গন্ধ দূর করতে সক্ষম।

কার্পেট পরিচর্যা করুন
মেঝের কার্পেটে ধুলোর সঙ্গে জলীয় বাষ্পও আটকে থাকে। যার মধ্যে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু অবাধে বিচরণ করতে পারে। নিয়মিত কার্পেট রোদে দিলে কার্পেটের দুর্গন্ধ দূর করা যায়। তাছাড়া, দু’দিন পরপর কার্পেটকে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করা জরুরি। বাজারে কার্পেট পরিষ্কার করার জন্য কিছু রাসায়নিক কিনতে পাওয়া যায়। তবে দেশের আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়ানোর জন্য উল কিংবা ভারি কাপড়ের কার্পেট ব্যবহার করার চেয়ে সুতির কার্পেট ভালো।

লাইট বাল্ব এবং ভ্যানিলা এক্সট্রাক্ট
শুনতে আজব লাগলেও, লাইট বাল্ব এবং ভ্যানিলা এক্সট্রাক্ট ব্যবহার করেও দুর্গন্ধ দূর করা যায়। লাইট বাল্বের উপরে এক বা দুই ফোঁটা ভ্যানিলার নির্যাস দেওয়ার পর লাইট জ্বালানোর কিছুক্ষণের মধ্যেই মনে হবে আপনি যেন একটি বেকারিতে আছেন! লাইটের তাপে ভ্যানিলার নির্যাস ঘনীভূত হয়ে যায় এবং সুন্দর গন্ধ ছড়িয়ে পড়ে।

টবে গাছ লাগান
অর্কিড, পাম, হাস্নাহেনা ইত্যাদি গাছ থেকে প্রাকৃতিকভাবে সুগন্ধি বের হয়। আপনার বাড়ির টবে এসব গাছ রাখতে পারেন। এতে করে আপনার ঘরের দুর্গন্ধ দূর হওয়ার পাশাপাশি সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

সুগন্ধিযুক্ত মসলা এবং মোমবাতি
বাজারে নানাধরনের মসলা পাওয়া যায়, যা দুর্গন্ধ দূর করে। কমলা ও লেবুর খোসা, বিভিন্ন গাছের শিকড় এবং নানারকম ফুল এবং পাতা কোনো কাচের বাক্সে রোদে শুকিয়ে রেখে দিলে বাসায়ই এসব মসলার মিশ্রণ বানানো যায়। মেহমান অতিথি এলে সুগন্ধিযুক্ত মোমবাতি জ্বালিয়ে দিতে পারেন। এসব মোমবাতি দেখতে সুন্দর হয় এবং খুব তাড়াতাড়ি দুর্গন্ধ দূর করতে পারে।

বাসার সাজগোজের পাশাপাশি অবশ্যই দুর্গন্ধের প্রতি খেয়াল রাখতে হবে যেন আপনার বাড়ির হাওয়া থাকে সুগন্ধি ফুলের মতই তরতাজা।

- ফাইজা আমিন