শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭
হোম / বিবিধ / ৮০ শতাংশ স্ত্রীকে নির্যাতন করে স্বামী
১০/২৬/২০১৬

৮০ শতাংশ স্ত্রীকে নির্যাতন করে স্বামী

-

দেশে এখনও বিবাহিত নারীরা স্বামীর মাধ্যমেই অধিক নির্যাতনের শিকার হচ্ছেন। যার পরিমাণ ৮০.২ শতাংশ। বিবাহিত নারীরা স্বামীর মাধ্যমে শারীরিক, মানসিক, যৌন ও অর্থনৈতিক নির্যাতনের শিকার হচ্ছেন বলে জানায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। তবে ২০১১ সালে যখন দেশে প্রথম জরিপ হয় তখন এই হার ছিলো ৮৭.১ শতাংশ।

গত ২ অক্টোবর রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘ভায়োলেন্স অ্যাগেনিস্ট উইম্যান-২০১৫’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে বিবিএস।

বিবিএস জরিপে দেখা গেছে, যৌন নির্যাতন কমলেও নারীদের উপর বেড়েই চলেছে শারীরিক ও মানসিক নানা ধরনের নির্যাতন। চার বছরে বেড়েই চলেছে নারী নির্যাতনের হার। তার পরও শতাংশের হারের বিবেচনায় এখনও কম হচ্ছে না নারী নির্যাতন। ২০১৫ সালে যৌন নির্যাতনের শিকার হয়েছেন ২৭ শতাংশ নারী। তবে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৫০ শতাংশ বিবাহিত নারী।

‘অনার কিলিং’ ঠেকাতে পাকিস্তানে নতুন আইন

‘অনার কিলিং’ (পরিবারের সম্মান রক্ষার নামে হত্যা) বিরোধী আইন করল পাকিস্তান। এ ধরনের ঘটনায় আইনের যেসব ফাঁক গলে অপরাধী পার পেয়ে যেত, তা বন্ধ করে ৬ই অক্টোবর দেশটির জাতীয় পরিষদে দীর্ঘ প্রতীক্ষিত এই আইন পাস হয়েছে।

পরিবারের সম্মান রক্ষার নামে স্বজনদের হত্যা করেও পাকিস্তানি আইনের ওই ফাঁক গলে এতোদিন বেরিয়ে যেত খুনিরা। আইনে বলা ছিল, পরিবার ক্ষমা করে দিলে দ- থেকে মুক্তি পাবে আসামি।

দেশটির এক ফেসবুক তারকা তাঁর ভাইয়ের হাতে খুন হওয়ার তিন মাস পর এই আইন হলো। ওই হত্যাকাণ্ডের পর বিশ্বব্যাপী বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। প্রতিবছর দেশটিতে কয়েক শ নারী তথাকথিত অনার কিলিংয়ের শিকার হন। দেশটির মানবাধিকার কমিশনের তথ্য অনুযায়ী, কেবল ২০১৫ সালেই অন্তত ১১ শ’ নারী ‘অনার কিলিংয়ের’ শিকার হয়েছেন।

স্তন ক্যান্সার ঝুঁকিতে প্রতি আটজনে এক নারী

দেশে প্রতি বছর প্রায় ২২ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন; এর মধ্যে প্রায় ১৭ হাজার রোগী মারা যান। শুধু নারীদের যেসব রোগ বেশি হয় তার মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। দেশে প্রতি আটজনে একজন স্তন ক্যান্সারে আক্রান্তের ঝুঁকিতে রয়েছে। সম্প্রতি উত্তরা ‘আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল’ প্রাঙ্গণে স্তন ক্যান্সার সচেতনতা মাস উদ্যাপনের উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এ তথ্য জানান।

তারা আরো বলেন, শুধু পশ্চিমা দেশগুলোতে নয় বাংলাদেশে এই রোগের বিস্তার ঘটেছে। বিশ্বে প্রতিবছর প্রায় ১ মিলিয়ন (১০ লাখ) স্তন ক্যান্সার রোগী শনাক্ত হয়। এর মধ্যে ৪০ থেকে ৫০ বছরের নারীদের ঝুঁকি সবচেয়ে বেশি, যা প্রায় শতকরা ৩৩ ভাগ স্তন ক্যান্সার। তবে ১৫ থেকে ৯০ বছরের যে কোনো নারীর এই স্তন ক্যান্সার হতে পারে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন বলেন, সচেতন থাকলে এ ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

বেনাপোল সীমান্তে বিজিবির ১৫ নারী সদস্য নিয়োগ

চোরাচালান রোধে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদ্য নিয়োগপ্রাপ্ত নারী সৈনিকদের নিয়োগ দেওয়া হযেছে বেনাপোলের বিভিন্ন সীমান্তে। প্রথমবারের মতো বিজিবির ১৫ জন নারী সৈনিক আজ সোমবার আনুষ্ঠানিকভাবে সকালে তাদের দায়িত্বপালন শুরু করেছে।

গত ৫ জুন প্রথম ব্যাচের ৯৭ জন বিজিবির নারী সৈনিক সীমান্ত কর্মকা-ে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। এদের মধ্যে ১৫ জনকে যশোর ২৬ বিজিবি ব্যাটালিয়নের বেনাপোল বিজিবির আইসিপি চেকপোস্ট ক্যাম্পে যোগ দেন। এদের মধ্যে ঋতু, নারগিস, তানিয়া সুলতানা, মৌসুমী, সাগরিকাসহ মোট ১৩ সদস্যকে চেকপোস্ট ক্যাম্পে এবং আমড়াখালি চেকপোস্ট ক্যাম্পে বাকি দুইজন যোগ দেন।

বিজিবি সূত্রে জানা যায়, নানা পেশায় পুরুষের পাশাপাশি নারীর অংশগ্রহণ ও সমঅধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করার লক্ষ্যে বিজিবিতে ২০১৫ সালে প্রথমবারের মতো নারী সৈনিক নিয়োগ দেওয়া হয়।

test