মঙ্গলবার,২২ জানুয়ারী ২০১৯
হোম / জীবনযাপন / ইশারায় ভালোবাসা...
১২/১৩/২০১৮

ইশারায় ভালোবাসা...

-

তাকে দেখলে আপনার গলা শুকিয়ে যায়। কথা বলতে পারেন না। হাতে থাকা জিনিসপত্র কোনো কারণ ছাড়াই পড়ে যায়। কথা কোনোমতে বলতে পারলেও বোকা বোকা কথা বলে পরে নিজের মাথার চুল নিজেরই ছিঁড়তে ইচ্ছে করে! এত কিছু হয়ে যাচ্ছে, কিন্তু তাও কিছুতেই বুঝতে পারছেন না, সে আসলে আপনাকে নিয়ে কী ভাবছে। আপনার আচরণে আপনার প্রতি তার ভালো লাগা তৈরি হচ্ছে, না কি উল্টো ফল হচ্ছে তা কিছুই টের পাচ্ছেন না!

তবে আপনি যদি জানেন যে দুজন মানুষের মধ্যে যে-কোনো ধরনের সম্পর্কের ক্ষেত্রে মুখের ভাষা যতটা জরুরি, তার চেয়েও অনেক বেশি বার্তা পৌঁছে দেয় অন্যান্য অবাচনিক যোগাযোগ, তবে আপনি তার মুখের কথার চেয়ে তার অন্যান্য আচরণের দিকেই বেশি মনোযোগ দিবেন এবং তার আচরণগুলোই আপনাকে বলে দিবে সে-ও আপনাকে পছন্দ করে কিনা।

চোখে চোখ রেখে কথা বলা
যাকে পছন্দ করেন যে যদি সবসময় আপনার চোখে চোখ রেখে কথা বলে, এবং হাসে, তাবে বুঝবেন তার অনুভূতিগুলো শুধু একজন বন্ধুর চেয়েও বেশি। লক্ষ্য রাখুন আপনার চোখের দিকে সে কতটা সময় ধরে, আর কত গভীরভাবে তাকায়। তার অনুভূতির গভীরতা বোঝার জন্য আপনিও তার দিকে তাকিয়ে থাকুন কিছুক্ষণ, বোঝার এবং বোঝানোর চেষ্টা করুন ভালোবাসার ভাষা।

আপনার বিষয়ে ছোট ছোট তথ্যগুলো মনে রাখা
আপনি চায়ে কতটুকু চিনি নেন, চায়ের চেয়ে কফি বেশি পছন্দ করেন কিনা, আপনার প্রিয় গান, ছোটবেলার প্রিয় খেলা, জন্মদিন, আপনি বাড়ি থেকে বের হন ক’টায়, ক’টায় বাড়ি ফিরেন, ঠিক রাত কয়টা বাজলে আপনি আর চোখ খুলে রাখতে


পারেন না,আপনার ব্যক্তিত্ব, জীবন আর দৈনন্দিন রুটিনের এসব খুঁটিনাটি কি সে মুখস্থ করে রেখেছে? যদি উত্তর হয় হ্যাঁ, আর আপনার সম্পর্কে যা না জানলেও চলে এমন সব তথ্য তার জানা থাকে তাহলে ধরে নিতে পারেন যে, আপনাকে সে যতটা পছন্দ করে বলে আপনি মনে করেন, আসলে তার চেয়েও বেশি পছন্দ করে সে আপনাকে।

কাছাকাছি থাকা এবং ছোঁয়া
আপনাকে কোনো ধরনের অস্বস্তিতে না ফেলে আপনার ব্যক্তিগত স্থানের সীমানায় সে আসে কি কোনো না কোনো অজুহাতে? সবসময় আপনার পাশে বসার সুযোগ খোঁজে? কোনো কথা বলার সময় আপনাকে ছুঁয়ে দেয় সে? আপনার সঙ্গে দেখা করার যে-কোনো উপলক্ষেই সে রাজি? তার এসব আচরণও পর্যবেক্ষণ করুন। আপনার কাছাকাছি থাকার চেষ্টা সে করে, কারণ সে আপনাকে একজন বন্ধুর চেয়েও বেশি কিছু মনে করে।

আপনার প্রশংসা করা
আপনি ভালো বক্তা অথবা আপনার গানের গলা ভালো, আপনি ভালো আঁকেন বা অভিনয় করেন, আপনাকে সুন্দর দেখাচ্ছে, অথবা আপনার পারফিউমটার গন্ধটা সুন্দর; প্রায়ই এসব প্রশংসা শুনতে পান তার কাছ থেকে? যদিও এটা বাচনিক যোগাযোগের মধ্যেই পড়ে, তবে সরাসরি নিজের পছন্দের কথা না বলে সে যখন আকারে-ইঙ্গিতে নানাভাবে আপনার প্রশংসাই করে যায় তখন বুঝতে হবে সে আপনাকে বন্ধুর চেয়েও বেশি কিছু মনে করতে শুরু করেছে, স¤পর্কের গভীরতা বাড়ছে এবং আপনার প্রতি ভালোবাসা সঙ্গীর মন ছাপিয়ে আপনাকে আপনাকে জানানোর জন্য অধীর হয়ে উঠেছে।


কাজী শাহরিন হক

ছবিঃ শাহরিয়ার শিতাব