সোমবার,১৯ নভেম্বর ২০১৮
হোম / জীবনযাপন / বিচ্ছেদ যখন শাপে বর!
১০/২৮/২০১৮

বিচ্ছেদ যখন শাপে বর!

-

ভালোবাসা সুন্দর, পবিত্র এবং কিছু কিছু ক্ষেত্রে সাংঘাতিকও বটে। ভালোবাসায় যেমন সীমাহীন আনন্দ তেমনি অপরিমেয় কষ্ট ও বেদনা। প্রেম-প্রণয়ের গভীরতা যত বাড়ে প্রিয়জনকে হারানোর শঙ্কাও তত বাড়ে। আর ভেঙে যাওয়া সম্পর্ক রেখে যায় স্মৃতি আর বেদনা। তবে মুদ্রার যেমন অপর পিঠ থাকে তেমনি এই বেদনা থেকেও খুঁজে নিতে পারেন আশাব্যঞ্জক দিকগুলো। তাই শত মন্দের মাঝে ব্রেক-আপেরও রয়েছে ভালো কিছু দিক।

ঘুরে দাঁড়ানোর দারুণ বার্তা
‘ভালোবাসা মানুষকে অন্ধ করে দেয়’- প্রচলিত কথাটা কিন্তু একদম মিথ্যা নয়। মোহ ও আবেগের মুহূর্তে সঙ্গীর দোষগুলোও গুণ মনে হয়, খারাপ কাজগুলোও ভালো হিসেবে ধরা দেয়। তারপর মোহভঙ্গ হলে আত্মজিজ্ঞাসার ক্ষেত্র তৈরি হয়।

সম্পর্ক ভেঙে যাওয়ার ক্ষেত্রে অবশ্যই কোনো না কোনো কারণ থাকে। হতে পারে এই বিচ্ছেদের ক্ষেত্রে আপনার নিজের কোনো দোষ ছিল না। কিন্তু দিন শেষে তা আপনাকে ভাবনার এমন একটা জায়গায় দাঁড় করাবে যেখানে নিজেকে আরেকটু যাচাই করে নিতে পারবেন।

সাহসী হওয়ার শিক্ষা দেয়
বিচ্ছেদের দুঃখ যত তীব্রই হোক, ভগ্নহৃদয়ে যত দুঃস্বপ্নের রাতই কাটুক- সকাল হলে পারিপার্শ্বিক বাস্তবতায় আমাদের ফিরে আসতেই হয়। হাসিমুখে অনেক কিছুই সামাল দিতে হয়। ভিতরের কষ্টগুলো চাপা দিয়ে সবকিছু স্বাভাবিক করে তোলার যে বাস্তবতা তা পারতপক্ষে আপনাকে আরো বেশি সাহসী করে তোলে, সামনের দিনের জন্য আপনাকে আর পরিণত করে তোলে।

নিজেকে ভালোবাসার সুযোগ
একটা সময় হয়ত আপনার চিন্তা ও কল্পনার প্রতিটা মুহূর্ত ছিল তাকে ঘিরে। এখন পার্কের বেঞ্চে বা রিকশার সিটে পাশের জায়গাটা যেমন শূন্য তেমনি হৃদয়েও হয়ত শূন্যতার হাহাকার। বিষণ্ণ হয়ে না পড়ে এবার একটু নিজেকে সময় দিন। নিজের যত্ন নিন, নিজেকে ভালোবাসুন। এবার আপনার একান্ত নিজের ইচ্ছাগুলো পূরণ করার একটা সুবর্ণ সুযোগ তৈরি হলো। কিছুটা আমিত্ব থাকা কিন্তু খারাপ না।

ধৈর্য পরীক্ষার মুখোমুখি
বিচ্ছেদের কষ্ট এত তীব্র হয় যে, অনেকে আত্মহত্যার মতো সাংঘাতিক চিন্তাও করে বসে। কিন্তু শেষ মুহূর্তে আবার নিজেকে ফিরিয়েও আনে। সম্পর্কের শেষটা যতই অম্ল হোক, মধুর অনেক স্মৃতিই কিন্তু থাকে। হঠাৎ হঠাৎ তা আপনার চিন্তার জগৎকে এলোমেলো করে দিতে পারে। মনে হতেই পারে সব ছেড়ে আবার তার কাছে ফিরে যাই। কিন্তু আপনি যান না। এরচেয়ে বড় ধৈর্যের পরীক্ষা আর কি হতে পারে? আর একবার যে এই ধৈর্যের পরীক্ষায় পাশ করে টিকে থাকতে পেরেছে, বলার অপেক্ষা রাখে না সে আগের চেয়ে অনেক বেশি পরিণত এবং সুস্থির।

নতুন সম্পর্কের জন্য দারুণ শিক্ষা
মন্দের যেমন ভালো দিক থাকে তেমনি হৃদয়ভঙ্গের ভালো দিক হচ্ছে আপনি এটা থেকে যে শিক্ষাটা পেলেন তা সারাজীবন কাজে দিবে। নতুন কোনো সম্পর্কে জড়িয়ে পড়ার ক্ষেত্রে আগের অভিজ্ঞতা থেকে ভালো-মন্দের পার্থক্যটা আপনি ধরতে পারবেন। ভুলগুলো এড়ানো সহজ হবে। মানুষ কখনো নিখুঁত না, তবে অভিজ্ঞতা আমাদের নিখুঁত হতে সাহায্য করে।

উদার মানসিকতার বিকাশ
জীবন মানেই সংগ্রাম। সম্পর্ক ভেঙে গেলে জীবনের মানেটাও বদলে যায়। পথ চলতে যেমন নানা বাঁক পেরোতে হয়, তেমনি প্রাক্তনকে ভুলে নিজের জীবনে আবার প্রাণ ফিরিয়ে আনতে পারাও একটা বাঁক পেরনোর মতো। আপনি হয়ত তার ভুলগুলো ক্ষমা করে দেন, তাকে তার মতো জীবন বেছে নিতে দেন- এতে করে বিষাদের মাঝেও আপনি যে উদারতার পরিচয় দেন তা প্রকৃত অর্থে আপনাকে মহৎ করে তোলে।

বন্ধুত্বের মুল্যায়ন
ব্রেক আপের পরেই আপনি আপনার জীবনে বন্ধুদের গুরুত্ব উপলব্ধি করতে পারেন। আপনি বুঝতে পারেন যে বন্ধুরা আপনার কথা এত ভাবেন, এতদিন আপনি তাদেরই উপেক্ষা করে গিয়েছেন। এতে বন্ধুদের সঙ্গে আপনার আবার নতুন করে গাঢ় বন্ধুত্ব তৈরি হবে।

- রিয়াদুন্নবী শেখ
ছবিঃ শাহরিয়ার শিতাব