সোমবার,১৯ নভেম্বর ২০১৮
হোম / অন্দর-বাগান / ইন্টেরিয়র ডেকোরেশনে নতুন ট্রেন্ড - পাখির খাঁচা
১০/২৮/২০১৮

ইন্টেরিয়র ডেকোরেশনে নতুন ট্রেন্ড - পাখির খাঁচা

-

হোম ডেকোরে পাখির খাঁচা দিন দিন বেশ জনপ্রিয় একটি উপাদান হয়ে উঠেছে, আর তা শুধু পাখি রাখার জন্য না। কিছু সহজ উপায়ে আপনার বাসায় অনন্য একটি লুক নিয়ে আসতে পারেন পাখির খাঁচা দিয়ে।

ফুলঃ ফুলদানি হিসেবে পাখির খাঁচা দারুণ। এর ভেতর সবসময় ফুল রাখতে হবে এমন কোনো কথা নেই। আপনি খাঁচার উপরে কয়েকটি রোজ রিং সাজিয়ে ক্লাসিক একটি লুক আনতে পারেন।

মোমবাতিঃ খাঁচার ভেতরে রাখার জন্য মোমবাতি একটি জনপ্রিয় অনুষঙ্গ। বাগানে বা ছাদে কোনো পার্টিতে এরকম ডেকোরেশন বেশ ভালো দেখায়। ঘরের ভেতরে কোনো কোণে সুন্দর একটি খাঁচার পাশে কয়েকটি মোমবাতি জ্বালিয়ে রাখলেও পরিবেশ সুন্দর হয়ে উঠে। বাগানে আলো ছড়িয়ে দিতে একটি খাঁচাকে মোমবাতি স্ট্যান্ড বানিয়ে ঝুলিয়ে দিতে পারেন। ক্যান্ডেল লাইট ডিনারে রোমান্টিক ভাব আনতে টেবিলের পাশে খাঁচায় মোমবাতি জ্বালিয়ে দিন।

গাছঃ পাখির খাঁচা টবের গাছের জন্য দুর্দান্ত একটি জায়গা। একটি বড় খাঁচায় সহজেই একটি বড় ও একটি ছোটো টব বসাতে পারবেন। যদি খাঁচাটি ঝুলাতে চান, তাহলে টবে মানিপ্ল্যান্ট জাতীয় লতানো গাছ লাগিয়ে দিন, যাতে গাছের ডালপালাগুলো ফাঁক দিয়ে বের হয়ে আসে। বাসায় বিড়াল, কুকুর বা খরগোশজাতীয় কোনো পোষাপ্রাণী থাকলে তারা মাঝে মাঝে গাছ নষ্ট করে ফেলে। এক্ষেত্রে বাসার টবের গাছগুলো খাঁচায় রাখলে সৌন্দর্য ও নিরাপত্তা দুটিই থাকবে। এছাড়া খাঁচায় কিছু গাছ ও ঘাস দিয়ে একে সেন্টারপিস বানাতে পারেন ড্রয়িংরুম বা বারান্দার।

লাইট স্ট্রিংঃ এখন আমাদের চারপাশে লাইট স্ট্রিং বেশ জনপ্রিয়। অনেকেই স্ট্রিং ঘরে বা বারান্দায় লাগিয়ে বাসা সাজিয়ে নিচ্ছেন। ঘরের সাজে নতুন কিছু করতে চাইলে খালি খাঁচাটি সাজিয়ে নিন লাইট স্ট্রিং দিয়ে। বিচিত্র আলোর জন্য লাইট স্ট্রিং গোল করে পেঁচিয়ে খাঁচার ভেতরে রেখে দিন বা পুরো খাঁচাকে বাইরে থেকে মুড়িয়ে দিন।

মৌসুমি উপাদানঃ পাখির খাঁচা বাসা সাজানোর একটি মৌসুমি উপাদানও হতে পারে- যেমন একটি খালি খাঁচায় ক্রিসমাসের সময় রাখতে পারেন হাতে আঁকা পাইন কোণ বা অন্য কোনো অরনামেন্ট, আবার তেমনি বৈশাখ মাসে মাটির আঁকিবুঁকি করা পাত্র। সময় বুঝে খাঁচার ভেতরের জিনিস বদলিয়ে নিয়ে প্রতি ঋতুতে নতুন থিম ও লুকে সাজানো যাবে বাড়ি।

এছাড়াও বেশ কিছু উপায়ে বাসা সাজাতে পারবেন খাঁচা দিয়ে।

* পিকনিক বা আউটডোর কোনো অনুষ্ঠানে খাঁচায় রুটির প্যাকেট বা বনরুটি রাখতে পারেন।
* আপনার বাসার বুকশেলফের জায়গা করে নিতে পারবে এই খাঁচা। একই ধরনের বই একসাথে করে সাজিয়ে দিন খাঁচায়।
* বিয়ে বা গায়ে হলুদের ডেকরেশনে খাঁচায় কিছু মুক্তা ও ফুল দিয়ে অসাধারণ সজ্জা তৈরি করা যাবে।
* বাচ্চার ঘরের থিম রূপকথা হলে ফিনিশিং দিন একটি খাঁচা দিয়ে, এতে লুকটি পরিপূর্ণ হবে। খাঁচা ছোটো হলে তাতে বাচ্চার রঙের সামগ্রী বা পেন্সিল-কলমদানি রেখে সাজাতে পারেন।
* জন্মদিন বা বিবাহবার্ষিকী জাতীয় অনুষ্ঠানে ছোটো গিফট বা সেন্টারপিস রাখতে পারেন খাঁচায়। চাইলে উপর থেকে খোলা যায় এমন একটি খাঁচায় কেক রাখতে পারেন।
* মেইলবক্সের জায়গায় বসিয়ে দিতে পারেন মাঝারি বা ছোটো সাইজের একটি খাঁচা।
* পাখির খাঁচার একপাশ আলাদা করে নিলে তা আয়না স্ট্যান্ড হিসেবে ব্যবহার করা যায়।
* বারান্দা বা লিভিং রুমের ঝাড়বাতি হিসেবেও খাঁচা ব্যবহার করতে পারেন।
* বিভিন্ন ধরনের খাঁচার অর্ধেক কেটে তা দিয়ে যেকোনো একটি দেয়ালে সুন্দরভাবে সাজাতে পারবেন।

- নুসরাত ইসলাম