শনিবার,২০ অক্টোবর ২০১৮
হোম / জীবনযাপন / পুরুষেরা, শিখুন কী করে কমপ্লিমেন্ট দেবেন!
০৯/২৩/২০১৮

পুরুষেরা, শিখুন কী করে কমপ্লিমেন্ট দেবেন!

-

নারীদের প্রশংসা করতে গেলেই কেন যেন নারীর গুণের চেয়ে রূপের প্রশংসাই আগে আসে সবার মনে। শুধু যে পুরুষরাই নারীদের কমপ্লিমেন্ট দেবার সময় রূপের প্রশংসা করেন তাই না, বেশিরভাগ নারীরাও একই কাজ করেন। নারীদের মুখে নারীর সৌন্দর্যের প্রশংসা শুনতে খুব ভোগ্যবস্তুর মতো না শোনালেও পুরুষের মুখে নারীর সৌন্দর্যের প্রশংসা অনেক সময়ই নারীদের অপমান করার সমতুল্য হয়ে যায়। মূলত ভাষার ব্যবহারের পার্থক্য এবং কথা বলার সময় দেহভঙ্গি ও প্রশংসা করার মূল উদ্দেশ্যের কারণেই এমনটা হয়ে থাকে।

তার মানে এই না যে প্রশংসা করার মতো কোনো কিছু থাকলেও আপনি মুখে কুলুপ এঁটে রাখবেন। বরং অন্যের প্রশংসা করলে নতুন বন্ধুত্ব কিংবা প্রিয় মানুষ খুঁজে পাওয়ার পথও সুগম হয়। যার প্রশংসা করতে যাচ্ছেন তার সঙ্গে আপনার সম্পর্কের ধরন ও ঘনিষ্ঠতার গভীরতা বিচার করে যথাযথ ভাষা ব্যবহার করে প্রশংসা আপনি করতেই পারেন। কারো সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের বিচারে যে ভাষায় প্রশংসা করবেন, অল্প চেনা নারীর প্রশংসা করার সময় কোনভাবেই একই ভাষা ব্যবহার করবেন না।

কোনো নারীর প্রশংসা করার সময় যেসব বিষয় লক্ষ্য রাখবেন-

১। প্রশংসা করুন, তবে নিজের মতামত জাহির করবেন না
যাকে কম প্লিমেন্ট দিতে চান, তার সাথে নানান কথাবার্তার ফাঁকে তার সুন্দর পোশাক বা নতুন হেয়ারস্টাইলের প্রশংসা করতেই পারেন। বেশি জাহির করবেন না। কারণ আপনার প্রশংসার আশায় তিনি পোশাকটি পরেননি বা সাজেননি, নিজের পছন্দেই সেজেছেন। এছাড়া কমপ্লিমেন্ট দেয়ার সময় খেয়াল রাখবেন যেন আপনার ভাষা সংযত থাকে। অতি উচ্ছ্বাসিত প্রশংসা করতে গিয়ে উল্টো তার অপমান যেন না করে বসেন।

২। শারীরিক সৌন্দর্যের প্রশংসা করতে যাবেন না
শারীরিক সৌন্দর্যের প্রশংসা করার মতো ঘনিষ্ঠতা জীবনসঙ্গী, বন্ধু বা পরিবারের সদস্যদের সঙ্গে হতে পারে, থাকতে পারে, অল্প চেনার কারোর ক্ষেত্রে এটি বেশ সেনসিটিভ ব্যাপার। তাছাড়া একজন নারীর ওজন কেন বাড়ছে বা কমছে, এবং তাতে তাকে ভালো দেখাচ্ছে না খারাপ দেখাচ্ছে সেটাও বিশেষ চেনাজানা না হলে উহ্য রাখাই শ্রেয়।

৩। তার কর্মদক্ষতা ও মেধার প্রশংসাতেই স্থির থাকুন
সাধারণত দেখার বাইরের গুণগুলোর প্রশংসা করাকে আমরা গুরুত্ব দেই না। কিন্তু নারীর কাজের প্রশংসা করার ফলে তার বন্ধুত্ব, আস্থা ও বিশ্বস্ততা জিতে নিতে পারেন আপনি। হয়তো নারী সহকর্মী কারো প্রশংসা করতে চান? কোনো ভালো কাজের অকুণ্ঠ প্রশংসা করতে অস্বস্তিবোধ করার কিছু নেই। তারপরও সরাসরি প্রশংসা করতে যদি কোনো ধরনের অস্বস্তিবোধ করেন তাহলে ধন্যবাদের আকারে প্রশংসা করতে পারেন। তবে এমন অতিরিক্ত প্রশংসা করতে যাবেন না যেন তার দক্ষতা দক্ষতা নিয়ে সন্দেহ প্রকাশ হয়ে পড়ে।

৪। অহেতুক প্রশংসা করতে যাবেন না
আপনার চেনাশোনা একজন নারীর অনেক কিছুই আপনার ভালো লাগতে পারে, তবে যখন তখন অহেতুক প্রশংসা করতে যাবেন না। এতে আপনার আচরণ গায়ে পড়া স্বভাবের মনে হতে পারে। আপনার বেশিরভাগ মতামত (আপনার প্রশংসাসূচক কথাগুলো আসলে আপনার মতামতই) আপনার মনেই থাকতে পারে, সবটুকু প্রকাশ করার দরকার নেই। সেই নারী আপনার মতামত বা প্রশংসা ছাড়াও দৈনন্দিন জীবনের স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যেতে পারবেন।

৫। প্রশংসা শুরু করার আগে কিছু আলাপচারিতা চালান
দুম করে কোনো কিছুর প্রশংসা করার আগে সৌজন্যবোধ বজায় রাখতে সামান্য আলাপ চালাতে পারেন। তাছাড়া মানুষের সঙ্গে আলাপচারিতার বেশ কিছু উপকারিতা রয়েছে, যেমন- এতে একে অপরের সম্পর্কে নতুন তথ্য জানা যায়, বিশ্বাসের ভিত সৃষ্টি হয়, এবং অন্যের কাছে ব্যক্তি হিসেবে আপনার অনন্য দিকগুলো ফুটে ওঠে।

৬। শারীরিক সৌন্দর্যের প্রশংসা যদি করতেই হয় তবে শালীন ভাষায় করুন
হতে পারে আপনার চেনা কোন নারীর চুলগুলো বা চোখ দু’টো সত্যিই সুন্দর, এবং আপনি সেটা তাকে জানাতে চান। সেক্ষেত্রে অবশ্যই আপনার মতামত প্রকাশের সময় শব্দচয়নের প্রতি লক্ষ্য রাখবেন যেন এমন কোনো কথা বলা না হয় যা তাকে ভোগ্যবস্তুর অনুভূতি দেয়। নারীর প্রশংসার সময় ব্যবহৃত ভাষায় কোনো যৌনআবেদনমূলক বার্তা যাতে না থাকে সেদিকে সতর্ক থাকবেন।

- কাজী শাহরিন হক
ছবিঃ ওয়াহিদ মাহমুদ