সোমবার,১৯ নভেম্বর ২০১৮
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / আবহাওয়ার খবরাখবর জানতে
০৭/৩১/২০১৮

আবহাওয়ার খবরাখবর জানতে

-

বছরের এই সময়টায় এসে আবহাওয়ার গতিবিধি বোঝা মুশকিল। কখনো সকালে প্রচন্ড রোদের পর বিকেলের দিকে নামছে ঝুম বৃষ্টি। কখনোবা রাত পেরিয়ে সকাল সকাল ভারি বর্ষণের পর দুপুরের কড়া রোদ পুড়িয়ে দিচ্ছে সবকিছু। আবহাওয়ার এই হঠাৎ হঠাৎ পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে হলে দরকার যথাযথ প্রস্তুতি। সেই কাজটা সহজ করতে প্রযুক্তি বাজারে রয়েছে নানাধরনের অ্যাপ্লিকেশন এবং সার্ভিস।

মার্স ওয়েদার
ধরুন, বিকেলে সবাই মিলে ঘুরতে যাবেন বলে ঠিক করেছেন। বের হতে না হতেই ঝুম বৃষ্টি! পুরো পরিকল্পনাই মাটি। অবচেতন মনে হয়তো ভেবেছেন কেউ একজন যদি ফোন করে বলে দিতে বিকেলে বৃষ্টি হবে তবে ভিন্ন পরিকল্পনায় সময়টা উপভোগ করা যেত। তবে এটা নেহাত কল্পনা নয় এখন। এ-ধরনের সার্ভিস নিয়ে কাজ করছে দেশের প্রথম প্রাইভেট আবহাওয়া সার্ভিস ‘মার্স লিমিটেড’। স্বল্পখরচে গ্রাহকের মোবাইলে এসএমএস-এর মাধ্যমে আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে দেওয়া এই প্রতিষ্ঠানের সার্ভিস অল্প কিছুদিনের মধ্যেই গ্রাহকদের সন্তুষ্টি অর্জনে সক্ষম হয়েছে। এই সার্ভিস পেতে গ্রাহককে বছরে মাত্র ৫০০ টাকা খরচ করতে হবে। সার্ভিসটি সাবস্ক্রাইব করলে বৃষ্টিপাত থেকে শুরু করে কালবৈশাখী, কুয়াশা, তাপদাহসহ সব ধরনের আবহাওয়ার পূর্বাভাস সহজেই পৌঁছে যাবে আপনার ফোনে। বেশ কয়েকজন অভিজ্ঞ আবহাওয়াবিদদের মাধ্যমে পরিচালিত এই সার্ভিস বেশ নিখুঁত। এই সার্ভিস সম্পর্কে বিস্তারিত জানতে মার্স ওয়েদারের ফেসবুক পেজ (https://www.facebook.com/marslimited) ভিজিট করুন।

ফেসবুকে আবহাওয়ার খবর
যত ব্যস্ততাই থাকুক না কেন, দিনের কিছু সময় ফেসবুকে ঢুঁ মারেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তবে জানেন কি গেল বছর আবহাওয়ায়র খবরাখবর এবং পূর্বাভাস জানানোর লক্ষ্যে ‘ওয়েদার’ নামের নতুন ফিচার চালু করেছে ফেসবুক। ওয়েদার ডটকমের তথ্য ব্যবহার করে ফেসবুক ব্রাউজারদের নির্দিষ্ট স্থানের আবহাওয়ার সামগ্রিক অবস্থা এবং পূর্বাভাস জানাচ্ছে এই টেক জায়ান্ট। দিনের নির্দিষ্ট সময়ের আবহাওয়ার পাশাপাশি এক সপ্তাহ পরের পূর্বাভাস পর্যন্ত বলে দিবে এই ফেসবুক ফিচার। এছাড়া দিনের প্রতিটি ঘণ্টায় তাপমাত্রার পরিমাণও জানতে পারবেন আপনি। নোটিফিকেশন ফিচারটি চেক করে নিলে আবহাওয়ার সামগ্রিক অবস্থা নিয়মিত বিরতিতে ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হবে। ফেসবুকে লগ ইন করার পর হোম পেজে একেবারে বাম পাশে এক্সপ্লোর অপশন থেকে সি মোরে ক্লিক করলে একেবারে নিচের দিকে ওয়েদার ফিচারটি পাবেন যা প্রতিদিন গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করবে।

বিভিন্ন মোবাইল অ্যাপ
হাতের কাছে একটা মোবাইল থাকলে আবহাওয়ার পূর্বাভাস জানতে কোনো ধরনের সমস্যাই হবে না। গুগল প্লে স্টোরে গেলেই পাবেন একের পর এক মোবাইল অ্যাপ। প্লে স্টোরে বাংলা লিখে সার্চ করলেও অসংখ্য অ্যাপ খুঁজে পাবেন। প্রায় একই ধরনের কাজ করা এই অ্যাপগুলো থেকে ওয়েদার আপডেট এবং ফোরকাস্ট পাওয়া যাবে। বর্তমানে গুগল প্লে স্টোরে রয়েছে এমন অ্যাপগুলোর মধ্যে ‘ওয়ান ওয়েদার’, ‘আবহাওয়া’, ‘বাংলাদেশ ওয়েদার’, ‘রাডারস্কোপ’, ‘ওয়েদার চ্যানেল’ বহুল ব্যবহৃত হচ্ছে। ওয়েদার অ্যাপগুলো কখনোই একেবারে নির্ভুল নয়। তাই সম্পূর্ণভাবে এর উপর নির্ভর না করে অন্যান্য সার্ভিসের সঙ্গে যাছাই করে তবেই সিদ্ধান্ত নিন।

- নাসিফ