বুধবার,১৫ অগাস্ট ২০১৮
হোম / ফ্যাশন / ফ্যাশন জগতে প্রচলিত শব্দ ও তাদের অর্থ
০৭/৩০/২০১৮

ফ্যাশন জগতে প্রচলিত শব্দ ও তাদের অর্থ

-

হাল ফ্যাশনের প্রতিটি প্রথা মেনে পোশাক-আশাক, সাজসজ্জা করা প্রত্যেকের ধ্যানজ্ঞান না হলেও ফ্যাশন বিষয়টিতে আগ্রহ সবারই কমবেশি থাকে। আবার হাল ফ্যাশনের প্রতি প্রচুর আগ্রহ থাকলেও ফ্যাশনজগতে ব্যবহৃত কিছু প্রচলিত শব্দ বা জার্গন জানাশোনা না থাকায় ফ্যাশন কোডগুলো মেনে চলা বেশ কঠিন হয়ে যায় অনেকের জন্যই।

ফ্যাশনে আগ্রহ থাকুক আর না-ই থাকুক, কিছু বিশেষ শব্দের অর্থ জেনে রাখলে, আর এ বিষয়ে জানাশোনা কিছু বাড়লে লাভ বই ক্ষতি তো নেই।

অউট কোটিওর
ফরাসি এই শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলো হাই ফ্যাশন। শব্দটির আক্ষরিক অর্থ হলো উচ্চমানসম্পন্ন সেলাই। তবে ফ্যাশন জগতে নামিদামি ফ্যাশন ডিজাইনারদের হাতে তৈরি পোশাকগুলোকে অউট কোটিওর বলা হয়। এই পোশাকগুলোর মূল বৈশিষ্ট্য হলো এগুলো তৈরির প্রক্রিয়ার একেবারে শুরু থেকে শেষপর্যন্ত সবটুকুই কোনো ধরনের মেশিন ছাড়া সম্পূর্ণ হাতে করা হয়। তাই এই পোশাকগুলো সবসময়ই স্বল্প সংখ্যক এবং অন্যান্য পোশাকের তুলনায় অনেক দামি হয়ে থাকে। অউট কোটিওরগুলো সবসময় পরিধানকারীর শরীরের মাপ অনুযায়ী তৈরি করা হয়।

লেবেল
লেবেল শব্দটির সঙ্গে ভবিষ্যৎ নামিদামি ফ্যাশন ডিজাইনারদের একটি সম্পর্ক রয়েছে। সাধারণত নতুন ডিজাইনারদের স্বল্পসংখ্যক তৈরি পোশাকের সম্ভারকে লেবেল নামে উল্ল্যেখ করা হয়। এগুলো বেশ স্টাইলিশ হয় এবং সাধারণ পোশাকের দোকানে পাওয়া পোশাকগুলোর চাইতে সামান্য বেশি দামি হয়, তবে বিখ্যাত ডিজাইনারদের পোশাকগুলোর চাইতে দাম কম হয় এগুলোর।

অনসাম্বল
ফ্যাশন ডিজাইনারদের মধ্যে বেশ জনপ্রিয় শব্দ আরেকটি ফরাসি শব্দ অনসাম্বল। ফ্যাশন জগতে অনসাম্বল বলতে সেই পোশাকগুলোকে বোঝানো হয় যেগুলো অলঙ্কার ও অন্যান্য আনুষঙ্গিকসহ পাওয়া যায়। সম্পূর্ণ সাজটাকে অনসাম্বল বলা হয়।

সিলোয়েট
সিলোয়েট শব্দটা চিত্রশিল্পসহ বিভিন্ন ক্ষেত্রে ভিন্ন অর্থে ব্যবহৃত হয়ে থাকে। তবে ফ্যাশন দুনিয়ায় সিলোয়েট বলতে বোঝায় কোনো পোশাকের স্টাইলটি কী ধরনের আকৃতি নির্দেশ করবে। খুব প্রচলিত কিছু সিলোয়েটের মধ্যে এ-লাইন, স্ট্রেইট, ফ্লেয়ার্ড, অ্যাসিমেট্রিকাল প্রভৃতি রয়েছে। সবসময়ই পরিধানকারীর নিজের শরীরের আকৃতির সঙ্গে মানানসই সিলোয়েটের পোশাক পরা উচিত।

অফ-দ্য-র‌্যাক
ডিজাইনার পোশাকগুলোর বাইরে সাধারণ যে কোনো দোকানে যেসব তৈরি পোশাক পাওয়া যায় সেগুলোকেই অফ-দ্য-র‌্যাক পোশাক বলে। এসব তৈরি পোশাক সাধারণ মাপে এবং বিপুল পরিমাণে তৈরি করা হয়।

হেমলাইন
হেমলাইন বা হেম বলতে পোশাকের নিচের কিনারা বোঝায়। মেঝে থেকে হেমলাইনের দূরত্বের উপর ভিত্তি করে একে লং (দীর্ঘ) বা শর্ট (খাটো) বলা হয়। খাটো হেমের পোশাক পরলে আপনার পা দেখা যাবে, আর ফ্লোরলেন্থ হেমলাইনের পোশাক পরলে পা দেখাই যাবে না প্রায়।

ইন ভোগ
‘ইন ভোগ’ বলতে বোঝায় যা এই মুহূর্তে চলছে। একে ‘ইন ট্রেন্ড’ বা ‘ইন স্টাইল’ও বলা হয়। আপনি যদি চলতি ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে চলতে চান তাহলে আপনার অবশ্যই জানতে হবে কোনো নির্দিষ্ট ‘সিজনে’, বা নির্দিষ্ট সময়ে কোন পোশাক, সাজ বা অনুষঙ্গগুলো ইন ভোগ।

ফ্যাশন-ফরওয়ার্ড
কিছু কিছু হয়তো এখনও ট্রেন্ড তৈরি করেনি, তবে এমন কিছু যা বেশ ভালো এবং অতি অল্প সময়েই ফ্যাশনেবল বিষয় হয়ে উঠবে সেগুলোই ফ্যাশন-ফরওয়ার্ড। ফ্যাশন-ফরওয়ার্ড বলতে সেই ব্যক্তিদেরও বোঝানো হয় যারা সবসময়ই ফ্যাশনেবল অর্থাৎ হাল ফ্যাশন মেনে চলেন, এবং তারা এটাও ভালোই জানেন যে অদূর ভবিষ্যতে কোনগুলো ইন ট্রেন্ড হয়ে উঠবে।

মনোক্রোম
ফ্যাশনের পরিভাষায় মনোক্রোম বলতে সেসব পোশাককে বোঝায় যেগুলো শুধু কালো অথবা শুধু সাদা রংয়ের। এসব পোশাকের সঙ্গে একই রংয়ের আনুষঙ্গিক সাজসজ্জা ব্যবহার করা যেতে পারে।

পেপলাম
এই স্টাইলটি সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। পেপলাম হলো এমন সব পোশাক বা টপস যেগুলো পুরোটা শরীরের সঙ্গে আটোসাঁটো, কিন্তু কোমড়ের কাছে বাইরের দিকে ঝুলানো ঢেউ খেলানো একটি অংশ থাকে।

- কাজী শাহরিন হক