সোমবার,১৯ নভেম্বর ২০১৮
হোম / স্বাস্থ্য-ফিটনেস / ভারোত্তলন শুধুমাত্র ছেলেদের জন্য নয়
০৭/১৭/২০১৮

ভারোত্তলন শুধুমাত্র ছেলেদের জন্য নয়

-

আমাদের দেশে ভারোত্তলন বা এ জাতীয় ব্যায়ামকে শুধুমাত্র পুরুষের জন্য প্রযোজ্য বলে মনে করেন অনেকেই। কিন্তু এই ধারণাটি ভুল। মেয়ে হলেও জিমে সঠিক গাইডের সাথে ডাম্বেল বা বারবেল উত্তোলন করতে পারেন চাইলেই। বরং ছেলেমেয়ে সবার জন্যই খুবই দরকারি এটি কেননা ওজনের ব্যায়ামগুলো করলে শরীর দিন দিন সুগঠিত হয়, একই সাথে নানা উপকারও পাওয়া যায়।

হৃদরোগমুক্ত স্বাস্থ্যের জন্য ভারোত্তলন
ওজন উত্তোলনে সময়ের সাথে হৃদরোগের সম্ভাবনা কমে যায়। মাংসপেশি সংকুচিত হলে রক্ত হৃদয়ে ফিরে আসে যা এই অক্সিজেনযুক্ত রক্তকে পেশিগুলির মধ্যে ফেরত পাঠায়। এটি শরীরের কার্ডিওভাসকুলার সিস্টেমকে ঠিক রাখে। জার্নাল অফ স্ট্রেনথ অ্যান্ড কন্ডিশনারের একটি গবেষণার মতে, যারা ওজন উত্তোলন করে তাদের হৃদরোগের ঝুঁকি কম থাকে সাথে বড় কোমরের পরিধি, উচ্চ ট্রাইগ্লিসারাইড এবং রক্তচাপ ও গ্লুকোজ মাত্রা বেড়ে যাওয়ার সমস্যা কমে যায়।

ক্যালরি পোড়াতে সাহায্য করে
ব্যায়াম করতে করতে যখন শক্তি ও পেশি হয়, তখন শরীর আরো কার্যকরীভাবে ক্যালরি ব্যবহার করে। ওজন উত্তোলন করলে পেশির ব্যায়াম হয়, আর এতে শরীরের ক্যালরি আরও পোড়ে। তাছাড়া পেশি ভারী হলে এর সংকোচনও বাড়ে। শরীরের চর্বি কমাতে কার্ডিও ব্যায়ামের তুলনায় শক্তি প্রশিক্ষণ বেশি কাজে আসে। অ্যারোবিক ব্যায়াম চর্বি ও পেশি দুটির ফ্যাট কমালেও ওজন উত্তোলন বিশেষ করে চর্বি পোড়াতেই সাহায্য করে।

সুন্দর গঠন পেতে সাহায্য করে
সুন্দর শরীর চাইলে আর না ভেবে ওজন উত্তোলন করা শুরু করে দিন। পেশি বানানো শুরু করলে শরীর সুন্দর একটি গঠন নেয়া শুরু করে। জিমে সহিষ্ণতা প্রশিক্ষণ সাহায্য করে শরীর ও পেশি টিস্যুচর্বি সরাতে, যা শরীরের ওজন কমায়। অন্যদিকে শক্তি প্রশিক্ষণ শরীরে কার্ভ তৈরি এবং বজায় রাখতে সহায়তা করে। যদিও ফ্লোর এক্সারসাইজ ও ট্রেডমিল আপনার ওজন হারাতে সাহায্য করে, ওজন প্রশিক্ষণ ক্যালরি-বার্নের সাথে সাথে পেশিও তৈরি করে, যা অতিরিক্ত শক্তি এবং ধৈর্য বাড়িয়ে দেয়।

শক্তিশালী হাড় গঠনে
ওজন উত্তোলন আপনার হাড়ের জন্য ভালো। উদাহরণস্বরূপ, আপনি যখন একটি কার্ল করেন, তখন আপনার পেশি আপনার হাড়ের উপর টান দেয়। এতে সেই হাড়ের কোষগুলি নতুন হাড়ের কোষ তৈরি করে। অতএব, আপনার হাড় শক্তিশালী এবং গভীর হতে থাকে। বয়সের সাথে সাথে হাড় এবং পেশির স্বাস্থ্য খারাপ হওয়ার ঝুঁকি সবারই থাকে। পোস্টমেনোপাসাল নারীদের অস্টিওপরোসিসের জন্য একটি বড় ঝুঁকি বলে মনে হয় কারণ বয়স বাড়ার সাথে সাথে ওস্ট্রোজেন উৎপাদন কমতে শুরু করে। তাই ওজন উত্তোলন হাড়ের ক্ষতি মোকাবেলা করার ও অস্টিওপরোসিসের ঝুঁকি হ্রাসের একটি চমৎকার উপায়।

মন-মেজাজ ভালো করে
ওজন উত্তোলন করলে মস্তিষ্কের ভালো-অনুভূতির সৃষ্টি হয়। গবেষণায় দেখা যায় যে ভারি ওজনের ব্যায়াম প্লাজমা-বিটা এন্ডোফিনের ঘনত্ব বৃদ্ধি করে, যা আপনার মেজাজ ভালো করে।

টাইপ ২ ডায়াবেটিস ঝুঁকি হ্রাস
ওজন উত্তোলন ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করার জন্য আপনার শরীরে চিনির প্রক্রিয়া ভালোভাবে করতে সাহায্য করে। আপনার যদি ইতিমধ্যে ডায়াবেটিস থাকে, শক্তি প্রশিক্ষণ আপনার শরীরের রক্তে শর্করার মাত্রা দক্ষতার সাথে নিয়ন্ত্রণ করবে।

- নৌশিন মিথী
ছবিঃ আকিব আবদুল্লাহ