শনিবার,২৩ Jun ২০১৮
হোম / অন্দর-বাগান / ঈদে ঘর হয়ে উঠুক সুসজ্জিত
০৬/১১/২০১৮

ঈদে ঘর হয়ে উঠুক সুসজ্জিত

-

ঈদ এলে সবাই সাধ্য অনুযায়ী নিজের বাড়িঘর সাজিয়ে তোলে নতুন সাজে। আর কয়দিন পরেই আসছে ঈদ, যেভাবেই আপনার ঘর সাজান না কেন, তা যেন হয় দৃষ্টিনন্দিত। চলুন জেনে নেই কীভাবে এই ঈদে আপনার ঘর সাজিয়ে নিতে পারেন-

কালার স্কিম
এই ঈদে চাইলে পুরো বাসার জন্য একটি রঙের থিম ঠিক করে নিতে পারেন। ঈদকে সামনে রেখে সবার পক্ষে নতুন ফার্নিচার কেনা হয়তো সম্ভব না, কিন্তু টুকটাক যা কেনা হয় তা ঐ থিম অনুযায়ী কিনতে পারেন। সবুজ, ফিরোজা, টিল বা পান্নার রঙের মধ্যে যেকোনো একটি ঠিক করে সে রঙের টেবিল ক্লথ, রাগ, পর্দা, কার্পেট, চাদর, কুশন কাভার ইত্যাদি কিনতে পারেন।

জাঁকজমক সাজ
বছরের অন্য যে কোনো সময়ে আড়ম্বরপূর্ণভাবে ঘর না সাজাতে চাইলেও ঈদের সময় তা ভুলে যান। ঈদের দিনের জন্য ঘরে উৎসবমুখরতা নিয়ে আসুন চকমকে ল্যাম্প, ঝাড়বাতি, আরবিতে লেখা বিভিন্ন পেইন্টিং দিয়ে। তবে খেয়াল রাখবেন ঘরের সাজটি যেন সেই সাথে মার্জিত হয়।

লণ্ঠন ও নানারকমের বাতি
ঈদের দিনে আলোকিত ঘরে বন্ধু এবং পরিবারের সাথে ভালো সময় ও খাবার উপভোগের চেয়ে আনন্দের আর কিছু নেই। ঈদে আপনার বাড়ির সাজসজ্জা অসম্পূর্ণ থেকে যাবে ক্রিয়েটিভ আলোকসজ্জা ছাড়া। ঘরের ফোকাল পয়েন্টগুলোতে স্পটলাইট যুক্ত করুন নজর কাড়তে। এটি আরো আকর্ষণীয় হয়ে উঠবে যদি বসার ও খাওয়ার ঘরে সুগন্ধি রঙিন লাইটের ব্যবস্থা করা যায়। আলো-আঁধারির মায়ায় ঘর সাজাতে চাইলে ঘরের কোণে রাখতে পারেন ল্যাম্পশেড।

বাতিদানি-ক্যান্ডেল হোল্ডার এমন একটি জিনিস যা বছরের, এমনকি দিনের যেকোনো সময়েই ঘরের শোভা বাড়ায়। রাতের বেলায় এগুলোতে মোমবাতি দিয়ে জ্বালিয়ে দিন আর দিনে টেবিলের উপরে ডেকোরেশন হিসেবে সাজিয়ে রাখতে পারেন। চকচকে রঙের কিছু হোল্ডার রাখতে পারেন ঘরের বিভিন্ন জায়গায়।

মরোক্কান মৃৎশিল্প
শৈল্পিক ডিজাইন, বাঁধানো কাজ ও উজ্জ্বল রঙের জন্য মরোক্কান মাটির বা কাঁচের পাত্রের ব্যবহার লক্ষণীয়। এই ঈদে ঘর সাজাতে বেছে নিন মরোক্কান সামগ্রী, তা সেটা যে রঙ, ডিজাইন বা স্টাইলেরই হোক না কেনো। এই ঈদে ঘরসজ্জায় উৎসবের ঐশ্বর্যতা আনতে ব্যবহার করুন সোনালি, তামাটে, সিলভার ও ব্রোঞ্জ রঙের সামগ্রী, অতিথিদের আমন্ত্রণ করুন রুচিশীলতা ও আভিজাত্যের ছোঁয়ায়।

প্লেট
ঈদ উপলক্ষে কিছু ভিন্ন ধরনের, জাঁকজমকপূর্ণ প্লেট কিনে রাখুন। সুন্দর কয়েক সেট প্লেট থাকলে কিছু খাবারের জন্য আর কিছু দেয়ালে সাজানোর জন্য ভাগ করে নিন। আজকাল ঘর সাজানোর জন্য প্লেটের ব্যবহার হরহামেশাই দেখা যায়।

ফ্লোর কুশন
ঈদের দিন যদি আপনার বাসায় বড় কোনো গ্রুপ না আসে, তাহলে এবার টেবিল সেটিং-এর বদলে ফ্লোরিং করতে পারেন। পরিবার ও নিকটতম বন্ধুদের সাথে একসাথে ঈদের দিন আড্ডা দিতে চাইলে মেঝেতে ম্যাট বিছিয়ে কিছু কুশন রাখুন। এটি আপনি বিভিন্নভাবে সাজাতে পারবেন, মধ্যপ্রাচ্য-শৈলী থেকে শুরু করে মডার্ন ডিজাইনের আলোকে।

রাগ বা কার্পেট
একটি সুন্দর কার্পেট বা রাগ আপনার ঘরের সৌন্দর্যে যুক্ত করবে উষ্ণতা এবং শৈলী। আজকাল বিভন্ন ডিজাইন ও ম্যাটেরিয়ালের রাগ ও কার্পেট পাওয়া যায়। ঘরে বিছিয়ে দিয়ে কিংবা বারান্দায় বিছিয়ে সিলিং থেকে ঝুলিয়ে দিতে পারেন রংচঙা ক্যানোপি - মধ্যপ্রাচ্যের ভাব আসবে।

সিল্ক
ম্যাট, কুশন কাভার, ফুলেল আর্ট, সোফার কভার, ওয়াল আর্ট, রাগ বা পর্দা-আপনি চাইলে বাসার যেকোনো জায়গায় সিল্ক দিয়ে ঈদের আমেজ নিয়ে আসতে পারেন। তবে সিল্ক যেহেতু দামি, তাই আগে থেকেই বাজেটের ব্যাপারটি ঠিক করে রাখুন। বাজারে এখন সিল্কের মতো আরও কিছু কাপড় পাওয়া যায়, সামর্থ্য অনুযায়ী কেনাকাটা করে নিন ঈদের আগেই।

- নৌশিন মিথী