বুধবার,১৯ সেপ্টেম্বর ২০১৮
হোম / বিবিধ / ইঁদুরের উপদ্রব থেকে মুক্তি
০৫/১৯/২০১৮

ইঁদুরের উপদ্রব থেকে মুক্তি

-

ইঁদুরের যন্ত্রণায় সুন্দর সাজানো পরিপাটি ঘরেও দেখা দেয় বিশৃঙ্খলা। পরিষ্কার-পরিচ্ছন্ন থেকেও ইঁদুরের উপদ্রব থেকে রেহাই পাওয়া যায় না। মূল্যবান সব জিনিসপত্র ইঁদুরের আক্রমণে নষ্ট হয়।

ইঁদুরের হাত থেকে বাঁচতে অনেকেই অনেক রকম পদ্ধতি অনুসরণ করেন। ইঁদুর মারার ফাঁদ থেকে শুরু করে রাস্তার পাশের হকারের সস্তা ওষুধ, কিছুই বাদ যায় না। কিন্তু তাতেও যখন সমাধান মিলে না তখন তখন কিছু ঘরোয়া উপায়ে চেষ্টা করে দেখতে পারেন। সুফল পাবেন।

পেপারমিন্ট বা মেন্থল অয়েল
ইঁদুর মেন্থলের ঝাঁঝালো গন্ধ সহ্য করতে পারে না। বাড়ির ত্রিসীমানা থেকে তাই ইঁদুরকে দূরে রাখতে পেপারমিন্ট অয়েল বেশ কার্যকরী। কিছু কটন বলে পেপারমিন্ট অয়েল মিশিয়ে তা ইঁদুর ঢোকার পথগুলোর মুখে রেখে দিন, ইঁদুর ঘরে ঢুকতে পারবে না।

এর বিকল্প হিসেবে বাড়ির সীমানায় পুদিনা গাছ লাগাতে পারেন, এতেও ইঁদুর দূরে থাকবে।

পেঁয়াজ
ইঁদুর তাড়ানোর একটি ভালো প্রাকৃতিক টোটকা হলো পেঁয়াজ। ইঁদুর এর ঝাঁঝালো গন্ধে দিশেহারা হয়ে পড়ে। পেঁয়াজ স্লাইস করে কেটে ইঁদুরের আনাগোনা বেশি এমন জায়গাগুলোতে রেখে দিন, প্রয়োজনে দুদিন পরপর নতুন করে আবার প্রয়োগ করুন।

লবঙ্গ
ইঁদুর লবঙ্গ পছন্দ করে না, এর থেকে নিঃসৃত ঘ্রাণ ইঁদুর এড়িয়ে চলে। একটুকরো কাপড়ে কিছু লবঙ্গ নিয়ে তা ইঁদুরের আস্তানার সামনে রেখে দিন, সহজেই ইঁদুর দূর হবে।

প্যাঁচার পালক
ইঁদুর সাধারণত প্যাঁচাকে ভয় পায়। তাই ইঁদুর ঘোরাফেরা করার জায়গাগুলোতে প্যাঁচার পালক ছড়িয়ে রাখলে ইঁদুর ভয় পেয়ে সেই জায়গা ত্যাগ করবে। প্যাঁচার পালক জোগাড় করতে পাখির দোকানগুলোতে খোঁজ নিতে পারেন।

তেজপাতা
তেজপাতা ইঁদুরের জন্য প্রাণঘাতী। ইঁদুরের আনাগোনার জায়গায় তেজপাতা ছড়িয়ে রাখলে ইঁদুর তা খাবার মনে করে খেয়ে ফেলে আর পরবর্তীতে মারা যায়। ইঁদুরের উপদ্রব সম্পূর্ণ বন্ধ হওয়ার আগ পর্যন্ত তেজপাতা ব্যবহার করুন।

রসুন
কুচি করা রসুন পানির সাথে মিশিয়ে ইঁদুরের আস্তানার আশপাশে স্প্রে করুন, ইঁদুর পালাতে বাধ্য। ইঁদুরের আসা যাওয়ার পথে রসুনের কোয়াও রেখে দিতে পারেন।

ইঁদুরের উপদ্রব থেকে বাঁচতে এই সহজ ঘরোয়া উপায়গুলো অনুসরণ করুন। তবে এর পাশাপাশি খেয়াল রাখতে হবে আরও কিছু বিষয়-

- ঘরের পরিবেশ সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।

- ইঁদুর ঘরে ঢোকার মতো ছোটখাট ছিদ্রগুলো বন্ধ করে দিন।

- ঘরে ব্যবহৃত ডাস্টবিন শুকনো আর পরিষ্কার রাখতে ভুলবেন না। ডাস্টবিনে সবসময় ঢাকনা ব্যবহার করুন।

- খাবারের উচ্ছিষ্ট জমিয়ে রাখা চলবে না, খাওয়ার পরে উচ্ছিষ্ট ডাস্টবিনে ফেলুন।

- ঘরের মেঝে ব্লিচিং আর পানির মিশ্রণ দিয়ে দিনে অন্তত একবার মুছুন, এতে করে ইঁদুরঘটিত রোগবালাই থেকে মুক্ত থাকবে আপনার পরিবার।

- খাবারের কণা যাতে কোথাও পড়ে না থাকে সেদিকে সতর্ক নজর রাখুন।

- তানভীর জাহান