বুধবার,১৫ অগাস্ট ২০১৮
হোম / ফ্যাশন / কোল্ড শোল্ডার - ফ্যাশনে হট ট্রেন্ড
০৩/১৯/২০১৮

কোল্ড শোল্ডার - ফ্যাশনে হট ট্রেন্ড

-

পাশ্চাত্য ধাঁচের অফ শোল্ডার আর কোল্ড শোল্ডার স্টাইল আমাদের দেশেও বিশেষ জনপ্রিয় হয়ে উঠেছে। দেশীয় বা ওয়েস্টার্ন - সব ধরনের আউটফিটেই কোল্ড শোল্ডারের ট্রেন্ড, বিশেষ করে তরুনীদের মাঝে হয়ে উঠেছে 'মাস্ট হ্যাভ'। ঢোলাঢালা টপস, ক্রপ-টপ, শার্ট থেকে শুরু করে কামিজ, কুর্তি,
ব্লাউজ - সব পোশাকেই কোল্ড শোল্ডার ডিজাইন এর ট্রেন্ড দেখা যাচ্ছে।

তবে এই নকশায় পোশাক বানানোর ক্ষেত্রে তা সঠিক মাপের কিনা বা ভালোভাবে গলায় বসলো কিনা এমন কিছু দিক খেয়াল রাখতে হয়। তবে সঠিক মাপের এবং মানানসই কোল্ড শোল্ডার বা অফ শোল্ডার পোশাক বেছে নেওয়া গেলে তা প্রতিদিনের পোশাকের সঙ্গে যেমন মানিয়ে যাবে তেমনি যে-কোনো উপলক্ষের জন্যও হবে সমান উপযোগী।

মাপ
সাধারণত যে-কোনো পোশাক কেনার ক্ষেত্রে আমরা নিজের মাপমতো কিনে থাকি; কিন্তু কোল্ড শোল্ডার-এর ক্ষেত্রে সবসময় এক সাইজ বড়মাপ বেছে নেওয়া উচিত। কারণ নিজের মাপের পোশাকের ক্ষেত্রে কোল্ড শোল্ডারের ইলাস্টিক শরীরের সঙ্গে চেপে বসতে পারে, আর তা ঠিক জায়গায় টিকেও থাকে না। এ কারণেই এক সাইজ বড় পোশাক বেছে নিলে তা ভালোভাবে ঘাড়ের সঙ্গে বসবে।

তবে নিজের মাপের থেকে বড় পোশাক কিনলে তা পরতে আরামদায়ক হলেও গলা কিছুটা বেশি নেমে যেতে পারে। সেদিকে খেয়াল রাখতে হবে।

সামঞ্জস্য বজায় রাখুন
ফ্যাশনেবলভাবে নিজেকে উপস্থাপন করার অন্যতম উপায় হলো ব্যালেন্স করে চলা। অর্থাৎ যদি উপরের টপস বা কুর্তি ঢোলাঢালা আর লম্বা হয় তাহলে সাথে জেগিংস, স্কিনি জিন্স বা চুড়িদার পরা উচিত। একইভাবে যদি টপস কিছুটা শর্ট হয় তাহলে বেছে নিন বয়ফ্রেন্ড জিন্স বা রিপ্ড জিন্স।

স্ট্র্যাপলেস ব্রা বাছাই
পোশাকের ফাঁকে ব্রা উঁকি দিলে তা দেখতে বেশ বেমানান লাগে। কোল্ড শোল্ডার বা অফ শোল্ডার-এর ক্ষেত্রে বিশেষভাবে সতর্ক থাকতে হবে অন্তর্বাসের ব্যাপারে, বেছে নিতে হবে আরামদায়ক স্ট্র্যাপলেস ব্রা। অবশ্যই অফ শোল্ডার টপ পরার সময় ভিতরে সঠিক ফিটিংয়ের স্ট্র্যাপলেস ব্রা পরাটা বাধ্যতামূলক। ডিট্যাচেবল ব্রা-এর স্ট্র্যাপ খুলে পড়লে কিন্তু সঠিক ফিটিং পাবেন না। স্বচ্ছ স্ট্র্যাপ দেখা গেলেও ফ্যাশন সচেতনরা নাক কুঁচকোবেন।

যে-কোনো পোশাককে আরও সুন্দরভাবে ফুটিয়ে তুলতে মানানসই অলঙ্কার গুরুত্বপূর্ণ। অফ শোল্ডার টপসের সঙ্গে পরুন ছোট আকারের চোকার। চাইলে চোকার এবং হালকা লকেট ঝোলানো চেইন লেয়ার করেও পরা যেতে পারে। এতে গলা ও ঘাড়ের অংশ বেশি ফাঁকা লাগবে না।

অফ শোল্ডার টপসের ক্ষেত্রে ফুল স্লিভ ছড়ানো হাতা দেখতে বেশ ভালো লাগে। তবে চাইলে সামনের দিকে ছড়ানো না দিয়ে সামনে ইলাস্টিক লাগিয়ে নিন।

অফ শোল্ডার টপসের ক্ষেত্রে সামনের দিকে খানিকটা রাফেল বা কুচি দেওয়া থাকলে দেখতে ভালো দেখায়। টপস বাছাইয়ের ক্ষেত্রে এই দিকটি লক্ষ্য রাখা উচিত।

যাঁরা নিয়মিত ব্যায়াম করেন এবং কাঁধের গঠন সুন্দর, তাঁরা অফ শোল্ডার টপ পরলে বেশি ভালো লাগবে দেখতে। যাঁরা সামান্য হলেও আত্মবিশ্বাসের অভাবে ভুগছেন, তাঁরা অফ শোল্ডারের বদলে কোল্ড শোল্ডার টপ পরুন। শরীরের খুঁত ঢাকা পড়ে যাবে, দেখতেও ভালো লাগবে।

কাঁধে এবং হাতের পাশে যদি চর্বি জমে থাকে তাহলে অফ শোল্ডার এড়িয়ে চলাই বুদ্ধিমানের। কারণ দেখতে বেমানান লাগতে পারে। তাই নিজের শারীরিক গঠন বুঝে এবং আপনি পোশাকটিতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন কিনা সেই বিষয়টি মাথায় রেখে তবেই পোশাক বাছাই করা উচিত।

- অদ্বিতী