শুক্রবার,২০ অক্টোবর ২০১৭
হোম / সম্পাদকীয় / শেখ হাসিনা যখন একটি ছোট্ট শিশুর নাম
১০/০২/২০১৭

শেখ হাসিনা যখন একটি ছোট্ট শিশুর নাম

-

একটি সদ্যোজাত মেয়েশিশু- তার নাম রাখা হলো শেখ হাসিনা। এই ছোট্ট অসহায় শেখ হাসিনার মায়ের নাম খাদিজা। স্বামীহারা খাদিজা বাংলাদেশে আশ্রিত একজন রোহিঙ্গা নারী। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধন শুরু হলে নাফ নদী পেরিয়ে বাংলাদেশে আসেন আটমাসের অন্তঃসত্ত্বা খাদিজা। বাংলাদেশে এসে জন্ম দেন একটি কন্যা সন্তানকে।

বর্ষাশেষে শরতের মনোরম প্রকৃতিতে সেজে উঠছে বাংলাদেশ। কিন্তু আমাদের ভেতরটা এখনো শিউরে উঠছে মিয়ানমারের রোহিঙ্গাদের প্রতি নিপীড়ন ও হত্যার অবিশ্বাস্য সব সংবাদ ও ছবি দেখে। গত ২৫ আগস্ট থেকে কোনোভাবে প্রাণে বাঁচতে এই রোহিঙ্গারা ঢলের পানির মতো প্রবেশ করছে বাংলাদেশে। জাতিসংঘ আশঙ্কা করছে, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের এবারের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে। ভয়ঙ্কর ব্যাপার হলো, তারা যাতে মিয়ানমারে আর ফিরে যেতে না পারে, এজন্য সীমান্তে ল্যান্ড মাইন পেতে রাখছে মিয়ানমার। এমনই মৃত্যুমুখে নিপতিত রোহিঙ্গাদের জন্য পরম আশ্রয় হয়ে উঠেছেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে আশ্রয় পাওয়া রোহিঙ্গারা শেখ হাসিনার এই মহান মানবিকতার প্রতি কতটা কৃতজ্ঞ, তার ছোট্ট উদাহরণ খাদিজার মেয়ের নামকরণ। শেখ হাসিনা ছুটে গেছেন টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে। সেখানে রোহিঙ্গাদের অবর্ণনীয় মানবিক বিপর্যয় দেখে নিজে কেঁদেছেন, বুকে জড়িয়ে ধরেছেন সর্বস্থ হারানো রোহিঙ্গাদের। দুঃখের ব্যাপার হলো, মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং রোহিঙ্গা বলে কোনো জাতিসত্তা মিয়ানমারে ‘কখনোই ছিল না’ বলে প্রচার করছেন। যারা রোহিঙ্গা হিসেবে স্বীকৃতির দাবি করছে, মিয়ানমার সরকারের চোখে তারা ‘বাঙালি সন্ত্রাসী’। অথচ রাখাইন রাজ্যে বসবাস করার অধিকার রোহিঙ্গাদের জন্মগত। রোহিঙ্গাদের সেই অধিকারের ভূমিতে ফেরত পাঠানোর জন্য শেখ হাসিনা কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছেন একনিষ্ঠভাবে। আমাদের প্রধানমন্ত্রী ক্রমশ বিশ্বের আইকন হয়ে উঠেছেন। তাঁর পরিকল্পনা এবং দৃঢ় নেতৃত্বের স্বীকৃতি আসছে আন্তর্জাতিক পরিমণ্ডল থেকে। এ পর্যন্ত তিনি আন্তর্জাতিক পর্যায়ে প্রায় ৪০টি পুরস্কার, পদক, ডক্টরেট ও সম্মাননা অর্জন করেছেন।

অনন্যা চেষ্টা করে একটি সুস্থ সুন্দর চৌকস জীবনধারার গাইডলাইন প্রকাশ করতে। এবারের সংখ্যাও আমরা চেষ্টা করেছি বৈচিত্র্যময় রেসিপি, অন্দরসাজ, স্বাস্থ্য, বিনোদন, ভ্রমণ, সাহিত্য, গোপন জিজ্ঞাসা, প্রযুক্তির নতুন নতুন সম্ভারে সাজাতে। প্রযুক্তির ক্ষেত্রে অতি ভয়ঙ্কর অনলাইন গেম ব্লু হোয়েল নিয়ে বিশেষ সতর্কতামূলক ফিচার প্রকাশ করা হয়েছে। ভার্চুয়াল জগতে কত ধরনের ফাঁদ পাতা রয়েছে, একটু বেখেয়ালে পা ফেললেই আমাদের তরুণ-তরুণীরা সেই চোরাবালিতে ডুবে যেতে পারেন। সুতরাং সতর্কতার বিকল্প নেই। রেসিপি নিয়ে আমরা বরাবরই নতুন কিছু প্রকাশ করার চেষ্টা করি। মানুষ এখন অনেক বেশি খাদ্য ও পুষ্টিসচেতন। এই কারণে নানাধরনের স্বাস্থ্যকর সুস্বাদু খাবারের রেসিপির জনপ্রিয়তাও বেড়েই চলেছে নিরন্তর। আমরাও চেষ্টা করি পুষ্টিগুণ ঠিক রেখে স্বাস্থ্যকর খাবারের নতুন নতুন রেসিপির সম্ভার পাঠকদের কাছে উপস্থাপন করতে। পাঠক ভালো থাকুন। শরতের স্নিগ্ধধারায় সজীব থাকুন সকলে।

- তাসমিমা হোসেন