শুক্রবার,২০ অক্টোবর ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / ‘স্মার্ট অ্যাপ'-এ হোক সম্পর্ক আরো সুন্দর
০৯/১৬/২০১৭

‘স্মার্ট অ্যাপ'-এ হোক সম্পর্ক আরো সুন্দর

-

ভালোবাসার মানুষটির সঙ্গে সুখে-শান্তিতে বসবাস করার ইচ্ছে কারই বা না থাকে। তবে জীবনের বন্ধুর পথে নানা কারণে প্রিয়জনের সঙ্গে দূরত্ব সৃষ্টি হয়। রাগ-অভিমানের ভিড়ে একসময়ের তরতাজা ভালোবাসা হঠাৎ যেন ফুরিয়ে যায়, একটা সময়ের অতি পরিচিত মানুষটা সময়ের স্রোতে হারিয়ে যেতে থাকে। এ অবস্থায় একান্ত প্রিয়জনের সঙ্গে আপনার সম্পর্ক দৃঢ় করার জন্য আধুনিক প্রযুক্তির দ্বারস্থ হতে পারেন।

সিম্পলি আস
সঙ্গী যদি ডেটিংয়ের জন্য ভুল জায়গায় গিয়ে হাজির হওয়া বা একই মুভির টিকিট বারবার বুকিং করে ফেলার মতো ভুলোমনা স্বভাবের হয়ে থাকেন তবে আপনার দুশ্চিন্তা দূর করতে এই অ্যাপটি বিশেষ ভূমিকা পালন করবে। এই অ্যাপটিতে গুরুত্বপূর্ণ কাজের লিস্ট তৈরি করে রাখার পাশাপাশি রয়েছে ছবি এবং টেক্সট আদান-প্রদানের ব্যবস্থা। এছাড়া রয়েছে বিশেষ ক্যালেন্ডার যার মাধ্যমে প্রিয়জনের সঙ্গে একান্তে কাটানোর জন্য বেছে নেওয়া দিন বা সময় ভুলে যাওয়ার সম্ভাবনা থাকবে না। আইওএস প্ল্যাটফর্মে এই অ্যাপটি ফ্রিতেই পাওয়া যাবে।

কাপল
‘কাপল’ শুধুমাত্র যুগলদের কথা মাথায় রেখে নির্মিত সোশাল নেটওয়ার্ক অ্যাপ। এই অ্যাপটি ব্যবহার করে প্রিয়জনের সঙ্গে আপনার মধুর স্মৃতিগুলো রোমন্থন করতে পারবেন। অ্যাপটিতে ফোন কল এবং টেক্সট আদান-প্রদানের পাশাপাশি ভিডিও, অডিও, ডুডলস কিংবা স্টিকারের মাধ্যমে প্রিয়জনের কাছে নিজের অনুভূতি প্রকাশ করা যাবে। এছাড়া একান্তে কাটানোর জন্য সময় নির্বাচন করতে রয়েছে বিশেষ ক্যালেন্ডার। আইওএস এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এই অ্যাপটি বিনামূল্যেই পাওয়া যাবে।

দ্য আইস ব্রেক
সম্পর্ক টিকিয়ে রাখার জন্য প্রিয়জনের পছন্দ-অপছন্দ, আবেগ-অনুভূতি সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে। ‘দ্য আইস ব্রেক’ অ্যাপটি ব্যবহার করে বিভিন্ন বিষয়ে কাছের মানুষটিকে আপনি প্রশ্ন করতে পারবেন। এর মাধ্যমে তার সম্পর্কে সামগ্রিক ধারণা পাওয়া যাবে। এছাড়া অ্যাপটিতে প্রিয় মুহূর্তগূলোর ছবি তুলে রাখারও সুবিধা রয়েছে। সবচেয়ে মজার বিষয় হলো অ্যাপটি সঠিকভাবে ব্যবহার করে নির্দিষ্ট পরিমাণ কয়েন সংগ্রহ করে নগদ টাকা আয় করার সুযোগও রয়েছে। আইওএস ডিভাইসে এই অ্যাপটি পেতে গুণতে হবে ১.৯৯ ডলার।

বিটউইন
এই অ্যাপটিতে রয়েছে বিশেষ কিছু ফিচার যা সঙ্গীর সঙ্গে আপনার বন্ধন আরো মজবুত করবে। অ্যাপটি ব্যবহার করে ইভেন্ট বক্স বা মেমরি বক্স তৈরি করে তাতে ছবি, ভয়েস মেসেজ কিংবা স্টিকার রাখা যাবে। অ্যাপটি বাজারজাতের বছরখানিকের মাথায় মোট ডাউনলোডের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মে অ্যাপটি বিনামূল্যে পাওয়া যাবে।

বেটারহাফ
কাছের মানুষটির সঙ্গে একসঙ্গে মুভি দেখা বা ডিনার করার মাধ্যমে সম্পর্ক হয়ে উঠতে পারে আরো সহজ এবং মধুর। তবে ব্যস্ত শহুরে জীবনে একসঙ্গে মুভি দেখা বা ডিনারের পরিকল্পনা করাটাও কম ঝক্কির ব্যাপার নয়। এই কাজটি সহজ করতে রয়েছে ‘বেটারহাফ’ নামের অ্যাপ্লিকেশন। এই অ্যাপটি ব্যবহার করে নিকটবর্তী সিনেপ্লেক্স বা থিয়েটারে কী মুভি চলছে বা কোনো রেস্টুরেন্ট রয়েছে কিনা তা জানা যাবে। ১ ডলার খরচ করেই আইফোনে এই অ্যাপটি ডাউনলোড করে নেয়া যাবে।

লাইন
যারা প্রিয়জনের সঙ্গে লম্বা সময় ধরে ফোন কল বা চ্যাট করতে ভালোবাসেন তাদের জন্য রয়েছে বিশেষ অ্যাপ ‘লাইন’। এই অ্যাপটি ব্যবহারের মাধ্যমে মোটা অংকের বিল থেকে বাঁচা যাবে। ওয়াই-ফাই হটস্পট বা নিরবিচ্ছিন্ন থ্রিজি কিংবা ফোরজি কানেকশন সমৃদ্ধ ডিভাইসে এই অ্যাপটি ব্যবহার করা যাবে। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসে চলতে সক্ষম এই অ্যাপটি ফ্রিতে পাওয়া যাবে।

আভাকাডো
অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয় প্ল্যাটফর্মের জন্য নির্মিত এই অ্যাপটির মাধ্যমে সঙ্গীর সঙ্গে নোট বা মেমো আদান-প্রদানের পাশাপাশি গুরুত্বপূর্ণ কাজের লিস্ট করে রাখা যাবে, একই সঙ্গে গুগল ক্যালেন্ডার নিয়মিত হালনাগাদ এবং প্রিয়জনের সঙ্গে ফটো বা ইমোটিকন্স শেয়ারের সুবিধাতো রয়েছেই।

ভালবাসার মানুষের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক ও প্রাণবন্ত করতে অ্যাপের সাহায্য নেওয়াটা বেশ কার্যকর হতে পারে। উপরের অ্যাপগুলো থেকে বেছে নিয়ে দেখতে পারেন কাজে দেয় কি না।

- নাইব মুহাম্মদ রিদোয়ান