শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭
হোম / স্বাস্থ্য-ফিটনেস / ফল খাওয়ার কিছু নিয়ম
০৭/২২/২০১৭

ফল খাওয়ার কিছু নিয়ম

-

ফল আমাদের শরীরের জন্য খুবই উপকারী। প্রতিদিন নিয়ম করে ফল খাওয়ার অভ্যাস আমাদের অনেক রকম রোগের হাত থেকে রক্ষা করে। ফলে খুব উন্নতমানের পুষ্টি উপাদান রয়েছে, যা আমাদের শরীরের দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণ করে থাকে। ফল খাওয়ার কোনো ধরাবাঁধা নিয়ম নেই। তবে কিছু পদ্ধতি মেনে ফল খেলে তা আমাদের শরীরের অনেক উপকারে আসবে।

ফল খাওয়ার উত্তম সময়
দিনের যে কোনো সময় ফল খাওয়া যায়। তবে সকালে ঘুম থেকে উঠে অন্য কিছু খাওয়ার আগে খালি পেটে ফল খেলে ফলের পুষ্টি উপাদান শরীর খুব সহজেই গ্রহণ করতে পারে। যেহেতু পাকস্থলী খালি থাকে তাই খুব সহজে খাবার পরিপাক হয়ে যায় এবং শরীর খুব সহজেই পুষ্টি উপাদানগুলো ব্যবহার করতে পারে।

দুপুর ও সন্ধ্যার মধ্যবর্তী সময়
সন্ধ্যার নাস্তায় ফল খুব ভালো খাবার। দুপুরের খাবারের পর সন্ধ্যায় যখন ফল খাওয়া হয় তা শরীরে মেটাবোলিজমের হার বাড়িয়ে দেয় এবং রক্তে শর্করার সমতা বজায় রাখতে সাহায্য করে।

কিছু নিয়ম মেনে চলুন
সকালে খালি পেটে ফল খাওয়া ভালো অভ্যাস হলেও যাদের পাকস্থলী দুর্বল (যেমন ছোট শিশু অথবা বয়স্ক মানুষ) তাদের খালি পেটে ফল খাওয়া ঠিক নয়। এছাড়া যারা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তারা কখনই খালি পেটে ফল খাবেন না।

যে সময় ফল খাবেন না
অনেকে মনে করেন খাওয়ার পর পর ফল খাওয়া ভালো। কিন্তু এটি একেবারেই ভুল ধারণা। মনে করা হয় খাওয়ার পর পর ফল খেলে খাবার পরিপাক করতে সুবিধা হয় এবং ক্যালরির সমতা বজায় থাকে। কিন্তু ফলে রয়েছে প্রাকৃতিক ক্যালরি যা আপনার শরীরে ক্যালরির পরিমাণ আরও বাড়িয়ে দেয়।

ডায়াবেটিস রোগীদের জন্য ফল
ফল শরীরের জন্য ভালো হলেও যেসব মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত তাদের ফল খাওয়ার ব্যাপারে নিয়ম মেনে চলতে হবে। কারণ কিছু কিছু ফলে প্রাকৃতিকভাবে মিষ্টির পরিমাণ বেশি থাকে যা রক্তে সুগারের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। আনারস, রাস্পবেরি, স্ট্রবেরি, পেঁপে, প্যাশন ফ্রুট, আপেল, পিচ ফল এগুলো ডায়াবেটিস রোগীরা নিয়ম করে খেতে পারেন।

ঘুমোতে যাওয়ার আগে
রাতের খাবারে কখনই ভারি খাবার খাওয়া ঠিক নয় এবং সন্ধ্যার পরপরই রাতের খাবার খেয়ে নেওয়া উত্তম। কিন্তু তাড়াতাড়ি খেয়ে নিলেও অনেকে ঘুমোতে যায় দেরি করে। ফলে খিদে পাওয়াটা খুব স্বাভাবিক। ঘুমোতে যাওয়ার আগে তাই ফল খেয়ে নিতে পারেন। আপেল, কিউই, কলা, চেরি এই ফলগুলোতে এমন উপাদান রয়েছে যা আপনার নার্ভ সিস্টেমকে শান্ত রেখে আপনাকে ঘুমাতে সাহায্য করবে। আম, আঙুর এই জাতীয় ফল ঘুমানোর আগে না খাওয়াই ভালো কারন এগুলো নার্ভ সিস্টেমকে সচল রাখে যা আপনার ঘুমের সমস্যা করতে পারে।

ফল স্বাস্থ্য ও শরীরের জন্য ভালো হলেও কোনো জিনিসের আধিক্য ভালো নয়। ফল খাওয়ার ক্ষেত্রে সবসময় এই বিষয়টি মাথায় রাখতে হবে। নিয়মিত এবং পরিমিত পরিমাণে ফল খেলে তা আপনাকে নানারকম রোগের হাত থেকে রক্ষা করবে।

- রাজিয়া সুলতানা