সোমবার,২৩ অক্টোবর ২০১৭
হোম / সম্পাদকীয় / বন্যার্তদের পাশে দাঁড়াতে হবে
০৭/১৭/২০১৭

বন্যার্তদের পাশে দাঁড়াতে হবে

-

জলবায়ু পরিবর্তন, বিশ্ব উষ্ণায়নের প্রভাবে দুর্যোগ ও পরিবেশ বিপর্যয়ের অসহায় শিকার হচ্ছে বাংলাদেশ। অতিবর্ষণে তলিয়ে যাচ্ছে দেশ। উজানের দেশ থেকে নেমে আসা পানির প্রবল তোড়ে ডুবে যাচ্ছে শ্যামল বাংলার জনপদ। ব্যাপক বর্ষণে পাহাড় ধসের মত ভয়ঙ্কর ঘটনায় মর্মান্তিক প্রাণহানি ঘটছে। আগ্রাসী বন্যায় ক্ষতি হচ্ছে ফসলের। স্কুল কলেজ বন্ধ রাখতে হচ্ছে। নির্বিচারে জলাশয় ভরাট, পরিকল্পনার সঠিক বাস্তবায়ন না হওয়া- উপযুক্ত নজরদারির অনুপস্থিতি, নানাবিধ কারণ রয়েছে এই সংকটের। সরকারি উদ্যোগে ত্রাণ তৎপরতা চলছে। তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। আমাদের প্রত্যাশা, সরকার সঠিকভাবে এই দুর্যোগ মোকাবেলায় সক্ষম হবে। দেশজুড়ে বন্যাকবলিত মানুষেরা অবর্ণনীয় কষ্টে অনিশ্চয়তায় দিনাতিপাত করছেন। দুর্ভোগ-হয়রানি, ক্লেশ সাধারণ মানুষেরই বেশি। আমরা যেন যার যার সাধ্যমতো বন্যাপীড়িতদের পাশে দাঁড়াই। আমাদের সম্মিলিত এই সহায়তা, প্রচেষ্টা, সহমর্মিতা, একটু উদ্যোগ বিপন্ন, দুর্গত মানুষের কষ্ট কিছুটা হলেও লাঘব করতে পারে।

দেশব্যাপী জনগোষ্ঠীর ব্যাপক অংশ ইদানীং আক্রান্ত হয়েছে মারাত্মক চিকুনগুনিয়া রোগে। মহামারীর রূপ ধারণ করেছে মারাত্মক যন্ত্রণাদায়ক এই ব্যাধি। বাংলাদেশ রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ ইনস্টিটিউটের সাম্প্রতিক এক জরিপে দেখা যাচ্ছেঃ ঢাকার প্রায় প্রতি ১১ জনের মধ্যে একজন আক্রান্ত হয়েছেন চিকুনগুনিয়া ভাইরাসে। এই রোগটি গত এক দশক ধরেই বিদ্যমান আছে বাংলাদেশে। কিন্তু এবারের মতো ব্যাপক ও ভয়ঙ্কর আকার ধারণ করেনি কখনো। আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে নিম্নআয়ের মানুষদের। কাজ বন্ধ তো সংসারের চাকাও বন্ধ কিংবা বন্ধ হওয়ার উপক্রম। এই রোগ পরিস্থিতি মোকাবেলায় সমাজের সর্বস্তরে সর্বাত্মক জনসচেতনতা অত্যন্ত জরুরি। চিকুনগুনিয়া জ্বরের কোনো প্রতিষেধক নেই। রোগ থেকে বাঁচবার একমাত্র উপায় হলো এডিস মশা নিধন। জনগণ এক্ষেত্রে আরো সচেতন ও উদ্যোগী হলে এই সংকট থেকে উত্তরণ অবশ্যই সম্ভবপর।

রোগ-ব্যাধি বন্যা প্লাবন আছে জনজীবনে। এর পাশাপাশি বৈচিত্র্যময়ী ঋতু বর্ষাও আছে। ভিন্ন মেজাজের এই ঋতু তার আপন রূপসৌন্দর্য ও বৈশিষ্ট্য নিয়ে আপন দীপ্তিতে উদ্ভাসিত। অনন্যার চলতি সংখ্যায় থাকছে বর্ষাবিষয়ক রচনাসম্ভার, রকমারি টিপস, সময়োপযোগী রান্নাবান্নার খোঁজখবর, সাজপোশাক, অন্দরসাজ, বর্ষা-সজল গ্রামবাংলা, বগা লেকে ভ্রমণ ইত্যাদি। আমাদের প্রত্যাশা, পাঠকবৃন্দ এইসব রচনা উপভোগ যেমন করবেন, তেমনি তাদের দৈনন্দিন জীবনযাপনেও কাজে আসবে দরকারি, গুরুত্বপূর্ণ সব টিপস ও পরামর্শ।

- তাসমিমা হোসেন