সোমবার,২৩ অক্টোবর ২০১৭
হোম / রূপসৌন্দর্য / মেহেদি ডিজাইনের রকমসকম
০৬/২২/২০১৭

মেহেদি ডিজাইনের রকমসকম

-

সামনে ঈদ; আর এই ঈদে মেহেদি রাঙানো হাত ছাড়া সাজগোজ যেন সম্পূর্ণ হয় না।

মেহেদির সাজ শুধু যে নারীমনের শৌখিনতার চিহ্ন তাই নয়, এটি এই উপমহাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যের বাহকও বটে। বছরের পর বছর ধরে মেহেদির বিভিন্ন ডিজাইন তৈরি হয়েছে আর আগেরগুলো হয়েছে আরও সমৃদ্ধ, আরও মনোহর। এসব ডিজাইনের কিছু আছে খুব সহজ আবার কিছু নিখুঁতভাবে শিখতে গেলে আপনাকে রীতিমত অনুশীলন করতে হবে।

ময়ূর ডিজাইন
হাতের পাতায় ময়ূরের পেখমের সাজ বহু আগে থেকেই মেয়েদের পছন্দের মেহেদির ডিজাইনের তালিকার শীর্ষে। ঈদ তো বটেই; বিয়ে, পহেলা বৈশাখ, পহেলা ফাল্গুনসহ বিভিন্ন উৎসব অনুষ্ঠানে ময়ূরের ডিজাইন মেয়েদের অন্যতম পছন্দের মেহেদির সাজ।

পেইসলি ডিজাইন
নামটা তেমন পরিচিত না হলেও মেহেদির এই ডিজাইন মেয়েদের হাতে শোভা পায় অনেকদিন আগে থেকেই। এই ডিজাইনের বৈশিষ্ট্য হল যে এতে ছোট ছোট সুক্ষ ডিজাইন একত্রে যোগ করে তৈরি করা হয় নজরকাড়া সব মেহেদির সাজ। পেইসলি ডিজাইনগুলো হয় একইসাথে সুক্ষ এবং আকর্ষণীয়।

ফ্লোরাল ডিজাইন
নাম থেকেই বোঝা যায় এই ডিজাইনের মূল বৈশিষ্ট্য কি। বিভিন্ন আকারের নানান সব ফুলের সমাহার যেন মেহেদির এই ফ্লোরাল ডিজাইনগুলো। নারীত্বের সঙ্গে ফুলের যে অবিচ্ছেদ্য সম্পর্ক তা খুব সহজেই বোঝা যায় এই ডিজাইনগুলো থেকে। আর গাঢ় লাল বর্ণের মেহেদির রং-এ যখন ডিজাইনটি ফুটে ওঠে তখন মনে হয় ফুলগুলো সব জীবন্ত।

লাইন্স অ্যান্ড প্যাটার্নস
সুন্দর মেহেদির ডিজাইন আঁকতে সব সময় যে শুধু ফুল-পাখিই ব্যবহার করতে হবে এমনটা কিন্তু নয়। খুব সাধারণ সোজা লাইন আর বিভিন্ন প্যাটার্ন ব্যবহার করেও বানানো যায় নজকাড়া সব মেহেদির ডিজাইন। এই ধরনের ডিজাইনের কোন কেন্দ্রীয় থিম থাকে না এটা ঠিক, কিন্তু সরু সরু অসংখ্য লাইন আর প্যাটার্ন মিলিয়ে যে কি মনোহর সব ডিজাইন তৈরি করা যায়!

বর্ডার ডিজাইন
এই ডিজাইন সাধারণত ব্যবহার হয় পায়ের পাতায়। পাতার চারপাশ দিয়ে সুন্দর ডিজাইনের একটি অউটলাইন তৈরি করতে এই ডিজাইনের জুড়ি নেই। খুব সাধারণ ও সহজ প্যাটার্ন দিয়ে চমৎকার সব বর্ডার ডিজাইন তৈরি করা যায়।

এই ডিজাইনগুলো ছাড়াও আরও অসংখ্য ডিজাইন রয়েছে মেহেদির যা আপনাকে সাজিয়ে তুলবে অনন্য সাজে। এছাড়াও মেহেদির ডিজাইনে বিভিন্ন ধরনের রং, গ্লিটার ও স্টোনের ব্যবহার বর্তমানে মেহেদির সাজ-কে দিয়েছে নতুন মাত্রা।

মেহেদির বিভিন্ন ডিজাইন শিখতে আপনার হাতের মুঠোতেই রয়েছে বিভিন্ন স্মার্টফোন অ্যাপ। এরকম দুটি অ্যাপ হল 'বেস্ট মেহেন্দি ডিজাইনস ২০১৭' এবং 'ঈদ মেহেন্দি ডিজাইনস ২০১৭'।

বেস্ট মেহেন্দি ডিজাইনস ২০১৭
অ্যাপটিতে আপনি পাবেন লেটেস্ট সব নজরকাড়া মেহেদির ডিজাইন। বিভিন্ন উৎসব অনুষ্ঠানের জন্য বিভিন্ন ডিজাইন পাবেন আপনি এতে। যেমনঃ ঈদ, বিয়ে, নববর্ষ ইত্যাদি। আবার পৃথিবীর বিভিন্ন অঞ্চলের ডিজাইনেরও কালেকশন আছে এই অ্যাপটিতে। যেমনঃ পাকিস্তানি, পাঞ্জাবি, রাজস্থানি, গুজরাটি, অ্যারাবিক ইত্যাদি। এছাড়া এই অ্যাপটিতে রয়েছে আপনার পছন্দের ক্যাটাগরিতে আপনার পছন্দের ডিজাইন অ্যাড করে রাখার সুবিধা যা আপনি চাইলে আপনার বন্ধুদের সঙ্গেও শেয়ার করতে পারবেন।

ঈদ মেহেন্দি ডিজাইনস ২০১৭
অ্যাপটিতে শুধু যে ঈদের জন্যই মেহেদির ডিজাইন রয়েছে তা কিন্তু নয়। এখানেও আপনি পাবেন বিয়েসহ অন্যান্য অনুষ্ঠানে ব্যবহার উপযোগী সব ডিজাইন। তবে এই অ্যাপটির আরও কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। এই অ্যাপটি প্রতিদিনই এর ডাটাবেস আপডেট করতে থাকে, ফলে আপনি পাবেন নিত্যনতুন ডিজাইনের সম্ভার। সব ছবি এইচডি কোয়ালিটি এবং জুমিং-এর অপশন থাকায় আপনি যেকোনো ডিজাইন শিখতে পারবেন নিখুঁতভাবে। এছাড়াও এই অ্যাপটিতে আরেকটি আকর্ষণীয় অপশন রয়েছে আর তা হলো যে আপনি আপনার নিজের ডিজাইনও এখানে আপলোড করতে পারবেন।
মেহেদির ডিজাইন নিয়ে অসংখ্য পেজও রয়েছে ফেসবুকে। আপনি চাইলে সেই পেজগুলোতেও সাবস্ক্রাইব করতে পারেন।

এবার তাহলে মনের আনন্দে নিজেকে রাঙান মেহেদির রং-এ। ঈদ মোবারক!

- আব্দুল্লাহ রিয়াদ