বুধবার,২৬ Jul ২০১৭
হোম / বিবিধ / ঈদের আনুষঙ্গিক শপিং
০৬/১৯/২০১৭

ঈদের আনুষঙ্গিক শপিং

-

ক্রমান্বয়ে জমে উঠছে ঈদ বাজার। ঈদের আনন্দ পরিপূর্ণ রূপ দিতে রোজার মাসজুড়ে চলছে প্রস্তুতি এবং নিজের পছন্দসই জিনিস কিনতে বাজারে ভিড় জমাচ্ছেন সকলে। ঈদের কাপড় কেনার পরই পোশাকের সঙ্গে মিল রেখে আনুষঙ্গিক সামগ্রী কিনতে ব্যস্ত হন অনেকেই। ঈদে পোশাক, জুতা, স্যান্ডেলের সঙ্গে অলংকার, গৃহস্থালী সামগ্রী এমন কি আতর, টুপিও বিক্রি হয় বেশ।

অলঙ্কার
সৌন্দর্য সচেতন নারীদের কাছে অলঙ্কার বা গহনার কদর চিরদিনের। পছন্দসই শাড়ি এবং ড্রেসের সঙ্গে যদি মনমতো অলঙ্কার পরা না যায় তাহলে ঈদের আনন্দটাই যেন মাটি হয়ে যায়। তাই ঈদের বাজার জমে ওঠার সঙ্গে সঙ্গে গয়নার দোকান বা জুয়েলারিগুলোতেও এখন ভিড় বাড়তে শুরু করেছে। নারীর সাজসজ্জায় পোশাকের পাশাপাশি ঈদ বাজারে এসেছে বাহারি গহনা। ইমিটেশনের ওপর স্টোন ও পার্লের কাজ করা আধুনিক গহনার সঙ্গে রয়েছে গোল্ড প্লেটের ওপর স্টোনের কাজ করা রাজস্থানী, জয়পুরি ও কাশ্মিরী গহনা।

এবারের ঈদেও গহনার বাজারে ডায়মন্ড কার্ট স্টোনের জনপ্রিয়তা রয়েছে। এছাড়া নতুন এসেছে ইমিটেশনের ওপর পার্ল ও বিভিন্ন রঙের স্টোনের হালকা কোরিয়ান সেট, লকেট, ব্রেসলেট, চুড়ি ও সিরামিকের কাজ করা থাইল্যান্ডের আংটি। রঙের ভিন্নতার কারণে ড্রেসের সঙ্গে ম্যাচিং করে কিনতে পারবেন এসব গহনা। ছেলেরাও ইদানীং নানা রকমের অলংকার ব্যবহার করছে যেমন ব্রেসলেট, চেইন, বিভিন্ন ধরনের রিং ইত্যাদি।

ব্যাগ
অলংকার না হয় হল কিন্তু ব্যাগ-পার্স-ওয়ালেট? নতুন পোশাক ও গহনার সঙ্গে তো এসবও চাই। পোশাকের সঙ্গে জুতা-ব্যাগ মিলিয়ে নিতে পারেন। রমযানের শুরু থেকেই শপিং মলে আসতে থাকে নতুন ডিজাইনের ব্যাগ। লম্বা বেল্টের ঝোলানো ব্যাগের বেশ রঙিন সংগ্রহ এসেছে এবার। আর ক্লাচ ব্যাগের আকার নকশা দুটিতেই পরিবর্তন দেখা গেল। মেয়েদের ঈদ অনুষঙ্গে জায়গা করে নিয়েছে ব্যাগ। বিদেশি ব্র্যান্ডের ব্যাগগুলো আকর্ষণীয় ও টেকসই হওয়ায় সবার নজর কেড়েছে। বসুন্ধরা সিটি, আলমাস, ব্যাগ প্যাকার্স, স্পার্ক গিয়ারসহ বিভিন্ন শপিংমলে পাওয়া যাবে এসব ব্যাগ। বেশিরভাগ মেয়েদের ব্যাগই চীন থেকে আনা। আর ছেলেদের ওয়ালেটের ক্ষেত্রে খুব বেশি পরিবর্তন না থাকলেও নতুন মডেলের ওয়ালেট পাবেন প্লেবয়, আরমানি, অ্যাপেক্স, গুচি, ইনফিনিটিসহ নামি ব্রান্ডশপগুলোতে।

জুতা
এবার আসা যাক ঈদের আরেকটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ জুতার ব্যাপারে। ঈদে পোশাক-আশাকে ফিটফাট হলেও জুতাজোড়া ঠিকঠাক না হলে যেন পুরো ঈদটাই মাটি মনে হয়। ঈদের জুতা বাছাইয়ের ক্ষেত্রে পোশাকের ধরন ও আপনার রুচিকে প্রাধান্য দিন। তবে জুতা আরামদায়ক হচ্ছে কিনা সেটাও খেয়াল রাখবেন। সারাবছর কেনাকাটা না করলেও ঈদের সময় মনের মতো শপিং করাটা উপভোগ করেন সব পুরুষই। ছেলেদের জন্য ঢাকায় বড় জুতার মার্কেট এলিফেন্ট রোড। তাছাড়াও নানা সুপার শপ ও মার্কেট থাকলেও রাজধানীবাসীর ঈদের কেনাকাটার অন্যতম স্থান নিউমার্কেট ও চন্দ্রিমা সুপার মার্কেট। আর মেয়েদের পছন্দের জুতার তালিকায় রয়েছে হাইহিল, ওয়েজহিল, স্টিলেটো হিল। এছাড়া আরামদায়ক জুতা হিসেবে ফ্ল্যাট আর সেমি-হিল তো রয়েছেই। এসব জুতা পাওয়া যাবে এলিফ্যান্ট রোডসহ, নিউমার্কেট ওভার ব্রিজের নিচে, পলওয়েল মার্কেটসহ বিভিন্ন বাজারে। তাছাড়া এখন অনেক দেশিয় পোশাক নির্মাতা প্রতিষ্ঠানগুলোর বিক্রয়কেন্দ্রে শু কর্নার করেছে।

- শারিদ বিন শফিক