সোমবার,২৩ অক্টোবর ২০১৭
হোম / স্বাস্থ্য-ফিটনেস / যোগব্যায়ামে খাবার হজম
০৬/১৮/২০১৭

যোগব্যায়ামে খাবার হজম

-

ঈদে কয়েক দিনব্যাপী ভূড়িভোজের পরিকল্পনা কম-বেশি সবারই আছে। তবে ঈদের আনন্দে গলা পর্যন্ত গিলে বদহজমের সমস্যায় পড়ে শরীরের বারোটা বাজাতে বাঙালির জুড়ি নেই। তবে আসছে ছুটির দিনগুলোতে উদরপূর্তির পাশাপাশি শারীরিক সুস্থতার জন্য ইয়োগা হতে পারে মোক্ষম অস্ত্র। অতিভোজনের পর বদহজম থেকে দূরে থাকতে এবং ফিটনেস ধরে রাখতে নিম্নোক্ত যোগ আসনগুলো বেশ কার্যকর হতে পারে।

টুইস্ট
হজম প্রক্রিয়া ঠিক রাখতে এবং শরীর থেকে ক্ষতিকর উপাদান অপসারণে টুইস্ট আসনটি বেশ কার্যকর। এ ধরনের ব্যায়ামের মাধ্যমে শরীরের হজম প্রক্রিয়া আগের চেয়ে দ্রুততর এবং বেশি কার্যকর হয়। একই সঙ্গে খাদ্য থেকে প্রয়োজনীয় পুষ্টি উপাদান সংগ্রহে ব্যাপকভাবে সাহায্য করে। ভরপেট খাবারের পর মৃদু টুইস্টিং-এর অভ্যাস হজমের কাজে ব্যবহৃত অঙ্গে রক্তপ্রবাহ বাড়িয়ে দেয়। তবে এক্ষেত্রে খাদ্য গ্রহণের পরপর জোরেসোরে টুইস্টিং না করে আস্তে আস্তে অল্প পরিমাণ কসরত করতে হবে। এ-ধরনের ব্যায়ামের জন্য কিছু নির্দিষ্ট ইয়োগা আসন রয়েছে, যা নীচে বর্ণনা করা হলো।

অর্ধ মৎসয়েন্দ্রাসনা (Half Lord of the Fishes Pose)
এই ব্যায়ামটি করার জন্য প্রথমে ম্যাটের উপর দু’পা ছড়িয়ে বসুন। এবার ডান হাঁটু বাঁকিয়ে শরীরের উপরাংশ পর্যন্ত উঠান এবং বাম পায়ের উরুর উপর রাখুন। এরপর বাম হাত ডান হাঁটুর উপর রেখে শরীরের উপরাংশ ধীরে ধীরে ডানদিকে সরিয়ে নিন। এবার ডান হাত দিয়ে মেরুদন্ডের উপরাংশ স্পর্শ করুন। এ অবস্থায় আস্তে আস্তে শরীর ডান দিকে বাঁকিয়ে ডানে তাকান। একই পদ্ধতি শরীরের অপর অংশের জন্য অনুশীলন করুন।

সুপ্ত মৎসয়েন্দ্রাসনা (Supine Spinal Twist)
প্রথমে দু’পা পরিপূর্ণভাবে ছড়িয়ে ম্যাটে শুয়ে পড়ুন। দুহাত দুদিকে প্রসারিত করুন যেন তা ইংরেজি বর্ণ-টি (ক্যাপিটাল)-এর মতো মনে হয়। এবার ডান হাটু বাঁকিয়ে শরীরের উপরাংশ বরাবর নিয়ে আসুন এবং ধীরে ধীরে শরীরের বাঁ-পাশে আনুন। এরপর মাথা আস্তে আস্তে ডান দিকে সরিয়ে নিন। তবে খেয়াল রাখতে তবে কাঁধ যেন ম্যাট থেকে উপরে উঠে না যায়। এভাবে থাকা অবস্থায় কিছুক্ষণ লম্বা নিঃশ্বাস নিন এবং একই প্রক্রিয়া শরীরের বাম পাশের জন্য করুন।

উত্তানসানা (Standing Forward Fold)
হজমজনিত সমস্যা নিরসণে এই আসনটি বেশ কাজে আসবে। এছাড়া দেহের নার্ভাস সিস্টেম নিয়ন্ত্রণ করে শরীরের উপরাংশকে পরিপূর্ণ বিশ্রামের সুযোগ করে দেয় এই আসন। ব্যায়ামটি করার জন্য প্রথমে ম্যাটের উপর সোজা হয়ে দাঁড়ান যাতে করে শরীরের সম্পূর্ণ ভর দুপায়ে সমভাবে বণ্টন হয়। দুহাত উপরে উঠিয়ে আস্তে আস্তে নিচের দিকে নামান। এক্ষেত্রে যদি সম্ভব হয় তবে হাঁটু সোজা রেখে দুহাত পায়ের আঙুলে স্পর্শ করার চেষ্টা করুন। তা সম্ভব না হলে দুহাত যতটা সম্ভব নিচে নিয়ে যান। এ অবস্থায় মাথা, ঘাড় এবং শরীরের উপরাংশকে যতটা সম্ভব বিশ্রাম প্রদান করুন। তারপর চোখ বন্ধ করে বেশ কয়েকবার লম্বা শ্বাস নিন এবং ছাড়ুন। তারপর দুহাত কোমরে নিয়ে শ্বাস নিতে নিতে একেবারে আগের অবস্থানে সোজা হয়ে দাঁড়ান। একই প্রক্রিয়া বেশ কয়েকবার অনুসরণ করুন।

মারজারিসানা এবং বিটিলাসানা (Cat/Cow Pose)
এই আসনটির জন্য দুহাত এবং দু হাঁটুটে ভর দিয়ে (অনেকটা চতুষ্পদ জন্তুর মতো) আসনটির উপযুক্ত অবস্থান গ্রহণ করুন। এক্ষেত্রে দুপায়ের পাতা ম্যাটের সঙ্গে যুক্ত কিংবা ম্যাটের উপর শূন্যে রাখুন। এ অবস্থানে থাকা অবস্থায় নিশ্বাস গ্রহণ করুন এবং শরীরের নিচের অংশে নিচের দিকে রেখে ধীরে ধীরে বুকসহ শরীরের উপরাংশ আকাশমুখীভাবে যতটা সম্ভব উপরে উঠাতে থাকুন। এবার শ্বাস ছাড়ার সময় বিপরীত কাজ করুন। অর্থ্যাৎ শ্বাস ছাড়ার সময় শরীরের উপরের অংশ ধীরে ধীরে নিচে নামাতে থাকুন এবং একই সাথে শরীরের নিচের অংশ উপরের দিকে উঠাতে থাকুন। এই একই পদ্ধতি বেশ কয়েকবার অনুশীলন করুন।

পাভানামুক্তাসানা (Wind Removing Pose)
ম্যাটের উপর দুপা ছড়িয়ে শুয়ে পড়ুন। ডান বা ভাঁজ করে বুকের কাছাকাছি এনে দু হাত দিয়ে হাঁটুর নিচের অংশ ধরে রাখুন। এভাবে থাকা অবস্থায় ডান পা বুকের আরো কাছাকাছি আনার চেষ্টা করুন, যা আপনার পেটে চাপের সৃষ্টি করবে। এ অবস্থায় ৫ থেকে ১০ বার লম্বা শ্বাস নিয়ে ধীরে ধীরে প্রাথমিক অবস্থায় ফিরে যান। একই পদ্ধতি বাঁ পায়ের জন্য অনুসরণ করুন।

সুপ্তা বাদ্ধা কোনাসানা (Reclining Bound Angle Pose)
এই আসনটির মাধ্যমেই খাওয়া-দাওয়ার পর আপনার ইয়োগা সেশন শেষ হবে। আসনটির জন্য ম্যাটের উপর শুয়ে দু-হাঁটু ভাজ করে দুদিকে ছড়িয়ে দিন। খেয়াল রাখতে হবে দুপায়ের পায়ের গোড়ালি ও পাতা যেন একে অপরকে স্পর্শ করে থাকে। এরপর দুহাত দুদিকে ছড়িয়ে চোখ বন্ধ করে অন্তত দশবার লম্বা শ্বাস নিন। শ্বাস নিতে নিতে শরীর যতটা সম্ভব হালকা করার চেষ্টা করুন এবং খেয়াল রাখুন শরীরের কোনো অংশে যাতে কোনো চাপ অনুভূত না হয়। আসনটি শেষ করা জন্য দুহাঁটুঁ একসঙ্গে যুক্ত করে কয়েকবার শ্বাস নিয়ে যেকোনো একপাশে শরীর কাত করে ফেলুন এবং হাতের সাহায্যে প্রাথমিক অবস্থায় আসুন।

- নাইব রিদোয়ান