বুধবার,২৬ Jul ২০১৭
হোম / অন্দর-বাগান / উৎসবে ঘর সাজাতে ফুল, গাছ ও আলো
০৬/১৮/২০১৭

উৎসবে ঘর সাজাতে ফুল, গাছ ও আলো

-

আর কিছুদিন পরই ঈদ-উল-ফিতর -- আনন্দ ও খুশির উৎসব। ঈদ নিয়ে প্রতিটি বাঙালির পরিকল্পনার শেষ নেই, ধর্মের চেয়ে এর সাথে সবার যেনো ঐতিহ্যগত সম্পর্কই বেশি। নিজেকে সাজানোর সাথে সাথে ঈদের আগে অন্দরমহলকে মনের মতো না সাজালে যেন উৎসবের আমেজ পরিপূর্ণ হয় না, আর ঈদে ঘর সাজাতে একটি বড় ভুমিকা পালন করে ফুল, গাছ এবং আলো।

ফুলঃ
আপনার বাড়ির সর্বত্র তাজা এবং রঙ্গিন ফুলের ব্যবহার করুন ঈদের দিনটিতে। এতে পুরো বাড়িতে স্নিগ্ধ আবহ আসবে এবং বিভিন্ন রঙের ফুল অতিথিদের মনে উৎসব ও আনন্দের ছাপ ফেলবে। তাছাড়া আবহাওয়ার বেগতিক অবস্থা থেকে ধারণা করা যাচ্ছে এবারের ঈদের সময়টুকু হয়তো অসম্ভব গরম থাকবে অথবা তুমুল বৃষ্টি-ঝড়ের কবলে পরতে হবে। উভয় ক্ষেত্রই ফুল দিয়ে ঘর সাজান, বাইরের বৈরি আব হাওয়ার ছাপ বাইরেই থাকবে। ঈদের দিন বৃষ্টি হলে ঘরে কিছু কদম ফুল রাখতে পারেন। আপনার বাসাটিতে খুব সহজে সুন্দর ও মার্জিতভাবে রঙ ও সুবাস যোগ করার অন্যতম প্রধান একটি উপায় হলো বসার ও খাওয়ার ঘরের কোণে যতটা সম্ভব ফুলের ব্যবহার বাড়ানো। ঈদের সময় অনেক অতিথি আসবে তাই বিশেষ করে বসার ঘর ফুল দিয়ে সাজালে বাড়িতে উৎসবমুখরতা বাড়ে। ফুলের রঙ অবশ্যই মিলিয়ে নিন বাসার আসবাবের সাথে। বেডরুমে খাটের পাশে বেডস্ট্যান্ড-এ ফুলসহ একটা ফুলদানী রাখুন। এছাড়া লবি ফুল দিয়ে সাজালে বাড়িতে ঢোকার সাথে সাথেই সতেজ হয়ে উঠবে অতিথির মন। ফুলগুলো রাখুন ক্রিস্টালের ফুলদানীতে, ফুলদানীটি রাখুন একটি সুদৃশ্য সিরামিকের থালার ওপর। এছাড়া ইকেবানা করে ফুল সাজাতে পারেন। বড় কোন মাটি বা টেরাকোটার পাত্রে পানি নিয়ে তার উপর ছড়িয়ে দিতে পারেন কিছু ফুল বা ফুলের পাপড়ি। সাথে যোগ করতে পারেন কিছু ফ্লোটিং ক্যান্ডেল। আর এখন তো বেলি ফুলের সময়। পেতলের থালায় ঘুরিয়ে ঘুরিয়ে রাখুন কিছু বেলি ফুলের মালা অথবা ছোট সুন্দর পাত্রে ছড়িয়ে রাখুন শুভ্র বেলি ফুল। সৌরভে চারপাশ আমোদিত করবে।

গাছঃ
ঘরের সৌন্দর্য বাড়াতে রাখুন কিছু ইনডোর প্ল্যান্ট, ঘরে আনবে সতেজতা। বিভিন্ন ইনডোর প্লান্ট দিয়ে ঈদে ঘরের সাজে নতুনত্ব নিয়ে আসা যায়। বসার ঘরে ক্যাকটাস কিংবা বনসাই রাখতে পারেন। দরজার বাইরে পামট্রি রাখা যেতে পারে। দেয়ালজুড়ে পাতাবাহারও রাখতে পারেন। বারান্দায় গাছ রাখা আবশ্যকীয় একটি ব্যাপার - বারান্দা মাঝারি হলে অনায়াসে জায়গা করে নিতে পারে অর্কিড, মানিপ্ল্যান্ট জাতীয় গাছগুলো। সম্ভব হলে টবগুলোতে রঙ করিয়ে নিতে পারেন ঈদের আগে।

আলোঃ
বছরের বিশেষ এইদিনে ঘরে বিশেষ আলোর ব্যাবস্থা রাখুন। শুধু বিশাল ঝাড়বাতিই ঘরের মাঝে জৌলুসের আমেজ আনতে পারে তা নয়, হালকা আলোর ছোটো মোমবাতিও ঘরে স্বর্গীয় আভা নিয়ে আসতে পারে। ঈদ উৎসবের সাথে আলোর সংমিশ্রণ খুবই ভালো মানায়, তাই ঈদের দিন বিভিন্ন আকার ও রঙের বাতি দিয়ে ঘর সাজিয়ে নিন। অপেক্ষাকৃত ছোটো ল্যাম্পগুলোকে সেন্ট্রাল টেবিলের ওপরে এবং বড় বাতিগুলোকে ঘরের এক কোণায় নিচে রাখুন আলো-আঁধারির মায়ায় ঘর সাজাতে। বেডরুমে বিছানার পাশে একটি স্ট্যান্ড ল্যাম্প রাখুন। ঈদে আপনার বাড়ির সাজসজ্জা অসম্পূর্ণ থেকে যাবে ক্রিয়েটিভ আলোকসজ্জা ছাড়া। ঘরের ফোকাল পয়েন্টগুলোতে স্পটলাইট যুক্ত করুন নজর কাড়তে। এটি আরো আকর্ষণীয় হয়ে উঠবে যদি বসার ও খাওয়ার ঘরে সুগন্ধি রঙ্গিন লাইটের ব্যবস্থা করা যায়।

- নুসরাত ইসলাম