সোমবার,২৩ অক্টোবর ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / অনলাইনে ঈদের শপিং
০৬/১৮/২০১৭

অনলাইনে ঈদের শপিং

-

ঈদে উৎসবের নানা আয়োজনের পাশাপাশি সময়মতো শপিং সেরে ফেলাটা গুরুত্বপূর্ণ কাজের লিস্টে প্রথমদিকেই থাকে। তবে ট্র্যাফিক জ্যামে আটকে ঘণ্টার পর ঘন্টা আটকে থেকে মনের মতো শপিং সেরে ফেলাটা কম ঝক্কির কাজ নয়। এই ঈদে শপিং সংক্রান্ত বিপত্তি কমাতে অনলাইন শপিং হতে পারে সহজ সমাধান।

দারাজ ডটকম
এই ঈদে ‘মাথার ঘাম পায়ে ফেলে’ জনস্রোতে কেনাকাটার বদলে ঘরে বসে শপিং সেরে ফেলার জন্য আপনার ভার্চুয়াল শপিং মল হতে পারে দারাজ ডট কম। https://www.daraz.com.bd/ এ ঈদের পোশাক-প্রসাধনী, শিশুপণ্য, মোবাইল-ট্যাবলেটস মিলিয়ে প্রায় ১৫ হাজার পণ্য পাওয়া যায়। এছাড়া দেশি-বিদেশি আড়াইশোরও বেশি ব্র্যান্ডের পণ্য পাওয়া যাবে এই অনলাইন শপিং প্ল্যাটফর্মে। দারাজ অনলাইনে সামগ্রী পছন্দ করার পর হোম ডেলিভারির মাধ্যমে তা বাসায় পৌঁছে দেয়া হয়। এছাড়া অনলাইন শপিং আরো সহজ করতে দারাজের রয়েছে নিজস্ব মোবাইল অ্যাপ। দারাজের ফেসবুক পেজ https://www.facebook.com/DarazBangladesh/ এ গিয়ে ইউজ অ্যাপ অপশনটি ক্লিক করার মাধ্যমে অ্যাপটি ডাউনলোড করে নেয়া যাবে।

বাগডুম
এই ঈদে অনলাইনে শপিং সেরে নিতে বাগডুম ডটকমের (https://www.bagdoom.com/) দ্বারস্থ হতে পারেন। নামকরা সব ফ্যাশন ব্র্যান্ডের পণ্য ছাড়াও নানা ধরনের ইলেকট্রনিক্স সামগ্রী পাওয়া যাবে এখানে। এছাড়া রমজান উপলক্ষে বিশেষ ‘রামাদান প্রোডাক্টস’ ক্যাটাগরিও অন্তর্ভূক্ত করা হয়েছে বাগডুম ওয়েবসাইটে। এ সব পন্য পাওয়া যাবে নিম্নোক্ত ঠিকানায় https://www.bagdoom.com/ramadan-products.html

আড়ং অনলাইন শপিং
দেশের শীর্ষস্থানীয় ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড আড়ং বেশ কিছুদিন আগেই নিজস্ব ওয়েবসাইট- http://www.aarong.com/ এ অনলাইন শপিং সুবিধা চালু করেছে। পছন্দমতো পণ্য বাছাইয়ের পর ক্যাশ অন ডেলিভারি, বিকাশ, ভিসা কার্ড কিংবা মাস্টার কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধ করা যায় এই অনলাইন শপিং প্ল্যাটফর্মে। এক্ষেত্রে পণ্য পরিবর্তন করতে চাইলে সরাসরি আড়ংয়ের যে কোনো আউটলেটে যোগাযোগ করা যাবে। এর পাশাপাশি অনলাইন শপিং সম্পর্কিত সব ধরনের তথ্যের জন্য থাকছে হটলাইন টেলিযোগাযোগ ব্যবস্থা। এছাড়া আড়ংয়ে বহুদিন কেনাকাটা করছেন এমন ‘মাই আড়ং রিওয়ার্ডস কার্ড’ মেম্বাররাও অনলাইনে কেনাকাটা করতে পারবেন। আড়ংয়ের ফেসবুক পেইজ থেকে পছন্দমতো পণ্য বাছাই করেও ঈদের শপিং সেরে নিতে পারেন।
আড়ং ফেসবুক পেজঃ https://www.facebook.com/BRAC.AARONG/

দেশি দশ
দেশের ঐতিহ্যবাহী দশটি ফ্যাশন হাউজ নিয়ে যাত্রা শুরু করা ‘দেশি দশ’ ইতোমধ্যে অনলাইন শপিং খাতে বিশেষ গুরুত্ব প্রদান করছে। এই ফ্যাশনহাউজগুলোর মধ্যে কে-ক্র্যাফট তিন বছরেরও বেশি সময় ধরে অনলাইন কেনাকাটার সুবিধা প্রদান করে আসছে। এক্ষেত্রে গ্রাহক পছন্দমতো পণ্য বাছাই করে বিভিন্ন কার্ডের পাশাপাশি বিকাশের মাধ্যমেও মূল্য পরিশোধ করতে পারেন। পণ্য গ্রাহকের কাছে পৌঁছে দেয়ার দায়িত্বে থাকে একটি সার্ভিস প্রোভাইডার যার মাধ্যমে পণ্য বিদেশেও পাঠানো যায়। আরো বিস্তারিত জানতে ভিজিট করুন কে-ক্র্যাফট ওয়েবসাইটে (http://kaykraft.com/)

ঢাকার মধ্যে ফ্রি ডেলিভারিসহ অনলাইন শপিংয়ের সুবিধা থাকছে দেশি দশের অন্যতম ফ্যাশন হাউজ অঞ্জনস-এ। এক্ষেত্রে অঞ্জনস-এর ওয়েবসাইট (http://www.anjans.com) ভিজিট করে হোম পেজে প্রদত্ত ফোন নম্বরের মাধ্যমে ঢাকার মধ্যে ফ্রি হোম ডেলিভারি উপভোগ করতে পারবেন।

ঈদে গ্রাহক চাহিদার কথা মাথায় রেখে দেশীয় ফ্যাশন হাউজ রঙ অনলাইন শপিংয়ের উপর ১০ শতাংশ ছাড় অফার করছে। বিস্তারিত তথ্য থাকছে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে (http://rang-bd.com/)

এছাড়া এদের সবকয়টি ফ্যাশন হাউজের নিজস্ব ওয়েবসাইট না থাকলেও সবারই রয়েছে ফেইসবুক পেইজ যার মাধ্যমেও অনলাইন বেচা-কেনার কাজ চলছে। ফেইসবুক সার্চবারে এই ফ্যাশনহাউজগুলোর নাম লিখে সার্চ করলেই ফেইসবুক পেজ খুঁজে পাওয়া যাবে।

অন্যান্য
এছাড়া অন্যান্য অনলাইন শপিং প্ল্যাটফর্মের মধ্যে ‘আজকের ডিল’ (http://www.ajkerdeal.com/), ‘বাংলাশপারস’ (http://www.banglashoppers.com/), ‘হাটবাজার’ (http://www.hutbazar.com/), ‘প্রিয়শপ’ (http://www.priyoshop.com/) সহ অন্যান্য অনলাইন মার্কেট প্লেস থেকে ঈদের অনলাইন শপিং করে নিতে পারবেন।

- নাইব রিদোয়ান