সোমবার,২৩ অক্টোবর ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / রান্না শেখার মোবাইল অ্যাপ
০৬/১৫/২০১৭

রান্না শেখার মোবাইল অ্যাপ

-

আসছে ঈদে উৎসব-আনন্দের সঙ্গে সঙ্গে খাওয়া-দাওয়ার মহাযজ্ঞ চলবে পুরোদমে। এক্ষেত্রে একেবারে নতুন রাঁধুনি যারা তাদের জন্য হুট করে মজাদার রান্না করাটা কষ্টকর বৈকি। এছাড়া দেশের বাইরে কিংবা হোস্টেল জীবনে একাকী থাকার কারণে নিজের রান্না নিজে করতে গিয়ে মহাঝামেলায় পড়েন অনেকেই। তাদের কথা মাথায় রেখে রান্নার কাজ সহজ করতে বেশ কিছু কার্যকরী মোবাইল অ্যাপ্লিকেশনের বিস্তারিত থাকছে লেখার পরবর্তী অংশে।

মাই কুক বুক: কুকিং টিপস
রান্না-বান্নার খুঁটিনাটি নিয়ে যাদের খুব একটা জ্ঞান নেই তাদের জন্য রন্ধন-শিল্প শেখার প্রাথমিক উপায় হতে পারে মাই কুক বুক মোবাইল অ্যাপটি। অ্যাপটিতে নিত্য প্রয়োজনীয় কিছু খাবার প্রস্তুতের জন্য বিস্তারিত টিপস দেয়া রয়েছে, যা আপনার রান্নার সামগ্রিক মানোন্নয়নে বেশ কার্যকর হবে। এছাড়া ঠিক কোন ধরনের খাদ্যোপাদান ব্যবহার করলে তা দরকারি পুষ্টিমানসম্পন্ন হবে তা নিয়েও নির্দেশনা প্রদান করবে অ্যাপটি। মাংস এবং পোল্ট্রিজাতীয় উপকরণ নিয়ে মজাদার খাবার তৈরি কিংবা বারবিকিউ পার্টিতে খাবার-দাবারের রেসিপি ছাড়াও গুরুত্বপূর্ণ টিপস পেতে এই অ্যাপটি সবচেয়ে বেশি কার্যকর হবে। এছাড়া ফলমূল-শাকসবজি দিয়ে নতুন নতুন খাবার তৈরি, নাস্তা ও বেকিংয়ের টিপস রয়েছে এই অ্যাপটিতে। এর পাশাপাশি অবশিষ্ট খাদ্য ফেলে না দিয়ে পুনরায় স্বাস্থ্যকর উপায়ে ব্যবহারের পদ্ধতি সম্পর্কেও জানাবে এই মোবাইল অ্যাপটি। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ফ্রিতেই নামিয়ে নিতে পারবেন।

বিগ ওভেন
প্রায় আড়াই লাখেরও বেশি রেসিপিসম্পন্ন অ্যাপ 'বিগওভেন' আপনাকে ভিন্ন ভিন্ন স্বাদের খাবারের সঙ্গে পরিচয় করিয়ে দেবে। তবে এর পাশাপাশি অ্যাপটি আপনার দৈনন্দিন জীবনে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস তৈরিতে আদর্শ ‘মিল প্ল্যানার’ হিসেবেও কাজ করবে। এক্ষেত্রে কোন সময় কোন ধরনের খাবার তৈরি করা উচিত এবং তা সহজ উপায়ে প্রস্তুত করার ধারাবাহিক বর্ণনা পাওয়া যাবে এই অ্যাপটিতে। এর পাশাপাশি নির্দিষ্ট কোনো পদের খাবার প্রস্তুত করতে কী কী উপকরণ লাগে তা সম্পর্কেও তথ্য প্রদান করবে বিগওভেন। অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ সকল প্ল্যাটফর্মে কার্যকর এই অ্যাপটি টাইম ম্যাগাজিনের জরিপে অন্যতম সেরা কুকিং টিপস অ্যাপের খেতাব অর্জন করেছিল।

পারফেক্ট প্রডিউস
সুস্থদেহে জীবনযাপনের জন্য বেশি করে ফলমূল ও শাক-সবজি খাওয়ার বিকল্প নেই। তবে ফল কিংবা শাক-সবজির সঠিক পুষ্টিগুণ সম্পর্কে অনেকেরই স্পষ্ট ধারণা নেই। ফলমূল বা সবজিতে ভিটামিন কিংবা আঁশসহ শরীরের জন্য বেশ উপকারী অন্যান্য খাদ্য উপাদান ঠিক কী পরিমাণে রয়েছে তা ব্যবহারকারীকে জানাবে মোবাইল অ্যাপ-পারফেক্ট প্রডিউসার। এছাড়া অনেক সময় ফলমূল ও শাক-সবজি রেফ্রিজারেটরে অনেকদিন রাখার পর কিংবা পচে যাওয়ার পর ময়লার বিনে ফেলে দেয়া হয়। এক্ষেত্রে ফলমূল পচন থেকে রক্ষা ও রেফ্রিজারেটরে সঠিকভাবে সংরক্ষণের জন্য যাবতীয় টিপস প্রদান করবে এই অ্যাপটি। এর পাশাপাশি ফল কিংবা শাকসবজি দিয়ে বিভিন্ন প্রকারের মজার মজার খাবার তৈরির পদ্ধতিও প্রদান করবে এই অ্যাপটি। আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসে কার্যকর এই অ্যাপটি ব্যবহার করতে হলে গুণতে হবে ১.৯৯ ডলার।

এসকোফিয়েখ
বিখ্যাত ফরাসি শেফ অগাস্তে এসকোফিয়েখের নামানুসারে এই অ্যাপটির নামকরণ করা হয়েছে। এই অ্যাপটি ব্যবহার করে ধীরে ধীরে আপনি জানতে পারবেন একজন মাস্টার শেফের ঠিক কোন কোন বিষয়ে দক্ষতা থাকতে হয়। রান্না রান্না শুরুর প্রস্তুতি নেয়া, সঠিক উপকরণ বাছাই কিংবা রন্ধন-কার্য উপভোগ করার জন্য প্রয়োজনীয় টিপস প্রদান করবে এই অ্যাপটি। অ্যাপটিতে রয়েছে বিশেষ কিচেন টাইমার এবং মেজারমেন্ট কনভার্টার ফিচার, যা স্বল্পসময়ের মধ্যে সঠিক পুষ্টিমানসম্পন্ন খাবার তৈরিতে আপনাকে দক্ষ করে তুলবে। আইওএস প্ল্যাটফর্মের গ্রাহকরা ফ্রিতেই এই অ্যাপটি ইনস্টল করে নিতে পারবেন।

- শাহরিয়ার মাহি