সোমবার,২৩ অক্টোবর ২০১৭
হোম / জীবনযাপন / হোম-বেজড বিজনেস শুরু করতে চান?
০৫/১৫/২০১৭

হোম-বেজড বিজনেস শুরু করতে চান?

-

ব্যস্ত গৃহিণীরা সংসার চালানোর পাশাপাশি খুব সহজেই বাসা থেকে নিজের ব্যবসা চালাতে পারেন। আজকের দিনে প্রায় প্রতিটি প্রোডাক্ট ক্যাটাগরিতেই হোম-বেজড বিজনেস পাওয়া যায়। বেশ কিছু হোম-বেজড বিজনেস প্রোডাক্ট তুলনামূলকভাবে ভালো ব্যবসাও করছে। কিন্তু নিজের ঘরকে কেন্দ্র করে ব্যবসা চালু করার আগে অনেক ব্যাপারে জেনে, বুঝে ও সচেতন হয়ে তবে ব্যবসা শুরু করতে হবে নিতে হবে যেন পরে বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে না হয়।

নিজের প্রোডাক্ট সম্পর্কে ভেবে নিন
আজকাল সবকিছুই বাজারে পাওয়া যায়। তাই আপনি যেই প্রোডাক্ট নিয়ে ব্যবসা চালু করতে চান সেটি নিয়ে প্রথমেই ভালো করে ভেবে দেখুন। প্রোডাক্টটি কীভাবে ক্রেতাদের চাহিদা পূরণ করবে, কতটুকু চাহিদা পূরণ করবে নিজেকে এই প্রশ্নগুলো করুন। আপনার প্রোডাক্টটি কীভাবে অন্যদের চেয়ে আলাদা হবে এবং তাতে কী নতুনত্ব থাকবে তা নিয়েও ভাবতে হবে। যে কোনো প্রোডাক্টের ভালো খারাপ দুটো দিক বিবেচনা করে তারপরই সঠিকটি নির্বাচন করা উচিত।

খরচের পরিমাণ ঠিক করে নিন
প্রোডাক্ট সিলেকশনের পর সহজেই আপনি খরচের ব্যাপারে একটি ধারণা পেয়ে যাবেন। ভেবে দেখুন আপনার কাছে কি পরিমাণ পুঁজি রয়েছে এবং আপনি কতটা ইনভেস্ট করতে পারবেন। আপনি যা ইনভেস্ট করবেন তা যথেষ্ট কিনা তাও যাচাই করে নিন। আসছে দুই বছরে কি পরিমাণ অর্থ আপনার ব্যবসার জন্য প্রয়োজন হবে তা হিসেব করে দেখুন। ব্যবসা শুরু করার পর যদি আর্থিক সংকটে পরেন তবে তা আপনার জন্য অপ্রীতিকর হবে।

ব্যক্তিগত জীবন ও বিজনেস আলাদা রাখুন
বাসা থেকে বিজনেস করার ক্ষেত্রে সবসময় খেয়াল রাখতে হবে আপনি যেন নিজের ব্যক্তিগত জীবনের সঙ্গে ব্যবসা মিশিয়ে না ফেলেন। বেশিরভাগ সময়ই দেখা যায় সাংসারিক খরচের সঙ্গে অনেকেই ব্যবসার খরচ গুলিয়ে ফেলেন। এতে আপনার লাভ কিংবা ক্ষতির হিসাব রাখা আপনার জন্য কঠিন হয়ে যাবে। ব্যবসার টাকার হিসাব সবসময় সংসারের টাকার হিসাব থেকে আলাদা করে রাখা উচিত।

প্রোডাক্ট কখনই কম মূল্যে বিক্রি করবেন না
অনেক সময় দেখা যায়, যারা নতুন ব্যবসা শুরু করেছেন তারা প্রোডাক্টের সঠিক দাম জানেন না। তাই প্রোডাক্ট কম দামে বিক্রি করেন। এটি বিজনেসের জন্য ক্ষতিকর। নিজের প্রোডাক্ট বিক্রির আগে তাই প্রোডাক্টটির দাম সম্পর্কে ভালো করে অন্যান্য জায়গায় খোঁজখবর নিন। প্রোডাক্ট তৈরির খরচ ছাড়াও উপরি খরচ ও লাভের অংশ যোগ করে প্রোডাক্ট বাজারজাত করা উচিত।

হতাশ হবেন না
ব্যবসা শুরু করার পর প্রথমেই যে আপনি লাভ করবেন এমনটা নাও হতে পারে। ক্ষতি বা আশানুরূপ লাভ না হলে হতাশ হয়ে পরবেন না। হতাশা আপনার ব্যবসা কখনই এগিয়ে নিয়ে যেতে পারবে না। চেষ্টা করুন আপনার প্রোডাক্টটি সার্বিকভাবে প্রমোট করার। আপনার আশপাশের মানুষের সাহায্য নিন, সোশ্যাল মিডিয়ায় প্রচার করুন। আপনার প্রোডাক্ট এবং আপনার সার্ভিস ভালো হলে ধীরে ধীরে আপনি সফল হবেনই।

- মিম রহমান