বুধবার,২৬ Jul ২০১৭
হোম / অন্দর-বাগান / গরমে ঘর ঠান্ডা রাখার উপায়
০৫/২৪/২০১৭

গরমে ঘর ঠান্ডা রাখার উপায়

-

সারাদিনের ব্যস্ততা আর ধকলের পর আমরা সবাই বাসায় এসে শান্তির নিশ্বাস ফেলতে চাই। কিন্তু গরমকালে রোদের আড়ালে এসেও যেন রেহাই নেই। বাসার ভেতরটাও সূর্যের তাপে গরম হয়ে থাকে। ফ্যানের বাতাসটাও গরম অনুভূত হয়, আর সবার পক্ষে বাসায় এয়ার কন্ডিশনার লাগানো সম্ভব হয়ে ওঠে না। তাই চেষ্টা করতে হবে প্রাকৃতিকভাবে ঘর ঠান্ডা রাখার।

জানালার পাশে ফ্যান রাখুন
ঘরের মধ্যে বাতাস চলাচলের অভাবে স্বাভাবিকভাবেই বাইরের পরিবেশ তুলনামূলক ঠান্ডা থাকে। তাই ঘরের ভেতর ঠান্ডা রাখতে চাইলে আপনার টেবিল বা পোর্টেবল ফ্যানটি জানালার সামনে রেখে চালিয়ে দিন। এতে বাইরের ঠান্ডা বাতাস দ্রুতই আপনার ঘর ঠান্ডা করে তুলবে।

ইলেক্ট্রনিক ডিভাইস বন্ধ রাখুন
অনেক সময় দেখা যায় প্রয়োজন ছাড়াই অনেকে টিভি, লাইট, কম্পিউটারসহ আরও অনেক ইলেক্ট্রনিক ডিভাইস চালু করে রাখেন, যা থেকে ক্রমাগত তাপ উৎপন্ন হয়ে আপনার ঘর খুব সহজেই গরম করে তোলে। তাই যথাসম্ভব চেষ্টা করুন যে ডিভাইসগুলো তাপ উৎপন্ন করে সেগুলো বন্ধ করে রাখার। এতে যেমন আপনার ঘর ঠান্ডা থাকবে, তার পাশাপাশি আপনার বিদ্যুৎ বিলটাও কম আসবে। আর যদি অনেকটা সময় বাসায় কাটাতে হয় তবে কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ডিভাইসগুলো বন্ধ করে দিন।

রোদ ঘরে আসতে দেবেন না
সূর্যের প্রখর রোদ ঘরে ঢুকে ঘরের আবওহয়া আরও গরম করে দিতে পারে। তাই যেসব জানালা সরাসরি রোদ পায় সেগুলো বন্ধ করে রাখুন। প্রয়োজনে জানালায় ভারি পর্দা ব্যবহার করতে পারেন। এতে ঘরের ভেতর ঠান্ডা থাকবে। রোদ চলে গেলে কিংবা রাতে চেষ্টা করবেন জানালা খুলে রাখার। এতে বাইরের বাতাস ঘরে চলাচলের সুযোগ পাবে।

হিট প্রটেক্টিং উইন্ডো
জানালার কাচের ভেতর দিয়েও সূর্যের তাপ আপনার ঘরে ঢুকে ঘর গরম করে দিতে পারে। তাই যে জানালাগুলো দিনের বেশিরভাগ সময় রোদ পায় সেগুলোতে হিট প্রটেক্টিং উইন্ডো লাগিয়ে নিন। এতে করে জানালার ভেতর দিয়ে তাপের শোষণ ৬০ শতাংশ পর্যন্ত কমে যাবে আর আপনার ঘরও থাকবে ঠান্ডা। চাইলে জানালায় পছন্দসই কাগজও লাগিয়ে নিতে পারেন।

বাসার ভেতর গাছ রাখুন
গাছ তাপ শোষণ করে আবহওয়া ঠান্ডা রাখে। তাই গরম থেকে রেহাই পেতে ঘরের ভেতর গাছ রাখুন। গাছ ঘরের তাপ শোষণ করে ঘর রাখবে ঠান্ডা আর সঙ্গে আপনার ঘরের সৌন্দর্যও বেড়ে যাবে বহুগুণ।

ইনস্ট্যান্ট এসি পেতে
যদি খুব দ্রুত গরম কাটিয়ে ঘরকে সতেজ করে তুলতে চান তবে বড় গামলা বা বাটিতে করে ঠান্ডা পানি অথবা বরফের টুকরো টেবিল ফ্যানের সামনে রেখে ফ্যান চালু করে দিন। চাইলে পানি বা বরফের টুকরোয় লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এতে ঘরে হালকা সুগন্ধ থাকবে।

গ্যাসের চুলা বন্ধ রাখুন
রান্নার পরেও দেখা যায় অনেকে গ্যাসের চুলা বা হিটার চালিয়ে রাখেন। এতে যেমন গ্যাস ও বিদ্যুতের অপচয় হয় তেমনি ঘরের তাপমাত্রাও বেড়ে যায়। তাই রান্নাঘরের কাজ দ্রুত সেরে চুলা বন্ধ করে দিন। এতে ঘর ঠান্ডা থাকবে।

বাড়ির আশপাশে গাছ লাগান
আপনার বাড়িটি যদি গাছের ছায়ায় ঢাকা থাকে তবে সূর্যের প্রখর তাপের হাত থেকে সুরক্ষিত থাকবে। গাছ প্রাকৃতিকভাবে আপনার বাড়ি ঠান্ডা রাখার একটি ভালো পদ্ধতি। বাড়ির পূর্ব ও পশ্চিম দিকে বড় বড় গাছ লাগাতে পারেন।

- মিম রহমান