সোমবার,২৩ অক্টোবর ২০১৭
হোম / জীবনযাপন / সরি বলুন মন থেকে
০৪/৩০/২০১৭

সরি বলুন মন থেকে

-

প্রত্যেকদিন আমরা কত মানুষের সঙ্গে কথাবার্তা বলি। মেলামেশা করি। তাঁরা কেউ আমাদের পরিচিত আবার কেউ অপরিচিত। মেলামেশা করতে করতে কিংবা কথাবার্তা বলতে বলতে প্রায়ই আমাদের ভুলত্রুটি হয়ে যায়। সময়ে এই ভুল ত্রুটিগুলো মিটিয়ে না ফেললে তা থেকে ক্রমশ বাড়তে পারে দূরত্ব।

ভুল স্বীকার করতে মনের জোর লাগে। তার চেয়েও বেশি জোর লাগে ভুল শুধরে নিজেকে বদলাতে। তাই অন্যের কাছে দুঃখিত হওয়ার পাশাপাশি নিজের কাছে ‘দুঃখিত’ হওয়াটাও জরুরি। শুধু বলার জন্য বলা নয়, নিজের ভুলের জন্য অনুতপ্ত হোন। কীভাবে ‘সরি’ বলবেন, এ সম্পর্কে বেশ কিছু পরামর্শ আছে। বিশেষজ্ঞরা মনে করেন, দুঃখ প্রকাশের প্রক্রিয়া নির্ভর করে যাঁর কাছে দুঃখ প্রকাশ করছেন তাঁর সঙ্গে আপনার সম্পর্কের ওপর।

প্রিয়জনদের সঙ্গে দূরত্ব না বাড়িয়ে তাই এখনই জেনে নিন কীভাবে ক্ষমা চাইবেন।

- শুধু ভুল স্বীকার নয়, সঙ্গে এই ভুল আর করবেন না, মনে মনে এমন প্রতিজ্ঞাও করুন। দুঃখ প্রকাশের সময় ভুলের কারণ দাঁড় করাতে চেষ্টা করবেন না, কোনো অজুহাত দেবেন না। আপনি যে যথেষ্ট অনুতপ্ত, সেটাই বরং স্পষ্ট করে বলুন।

- অনেক সময় দোষ না করলেও ‘সরি’ নিজেই বলুন। সরি বললেই যে আপনি ছোট হয়ে গেলেন তা কিন্তু নয। দুপক্ষেই যদি দোষ থাকে, তবে কখনই একা ঝগড়া করা যাবে না। নিজে দোষ করলে তা স্বীকার করুন। যদি আপনি ছোটোখাটো কোনো ভুল করে থাকেন তাহলেও ক্ষমা চেয়ে নিন। এমনটা করলে আপনার মনের মানুষের রাগ বেশিক্ষণ স্থায়ী থাকবে না।

- ‘সরি’ মানে আপনি যাঁর সঙ্গে খারাপ ব্যবহার করেছেন, তাঁর কাছে আবেদন করছেন যে, যেন তিনি আপনাকে ক্ষমা করে দেন। তাই এমনভাবে ক্ষমা চান যেন আপনার উল্টোদিকের মানুষটা অনুভব করতে পারে। এমনটা যেন না হয় যে, আপনি ক্ষমা চাইলেন অথচ আপনার হাবভাবে তা বোঝাই গেল না।

- সম্পর্ক আমাদের অনেক রকম মানুষের সঙ্গেই হয়। ক্ষমা চাওয়ার সময় আমাদের এটা মাথায় রাখতে হবে যে যাঁর কাছ থেকে ক্ষমা চাইছি তাঁর সঙ্গে আমাদের সম্পর্কটা কেমন। ভালোবাসার সম্পর্ক হলে ক্ষমা চাওয়ার ধরন একরকম। আবার কাজের সম্পর্ক হলে ক্ষমা চাওয়ার ধরন অন্যরকম। অর্থাৎ যাঁর সঙ্গে যেরকম সম্পর্ক, তাঁকে সরি বলার পদ্ধতিটাও আলাদা হবে।

- মনের মানুষ রাগ বা অভিমান করে থাকলে তাকে তার পছন্দের কোনো জিনিস উপহার দিতে পারেনে। তবে উপহার যে দামি কিছ্ইু হতে হবে, তার কোনো মানে নেই। শাহবাগের মোড় থেকে তার প্রিয় ফুল বা চকোলেট উপহার দিতে পারেন। হয়তো প্রথমে তিনি একটু মুখ গোমরা করে থাকবেন কিন্তু রাগ গলতে বেশি সময় লাগবে না।

- কারও মন গলানোর একটা ভালো উপায় হচ্ছে জড়িয়ে ধরা। মানুষটি যদি আপনার বাবা-মা, বন্ধু কিংবা খুব কাছের কেউ হয়, কোনো কথা না বলে হঠাৎ শক্ত করে জড়িয়ে ধরুন। তারপর দুঃখ প্রকাশ করুন।

- সামনাসামনি না বলতে পারলে চিঠি লিখুন। কাগজে, কিংবা অনলাইনে। হাতে বানানো কার্ড দিতে পারেন। আপনার আঁকার হাত খুব ভালো না হলেও কার্ডে ছেলেমানুষি কোনো ছবি এঁকে দিতে পারেন। গবেষণায় দেখা গেছে, খাওয়ার সময় মানুষের মন ভালো থাকে। যার কাছে দুঃখ প্রকাশ করতে চান, সুযোগ পেলে তাঁকে কোনো ভালো রেস্তোরাঁয় খাওয়ান। অথবা তাঁর পছন্দের কোনো খাবার নিয়ে হাজির হোন, হতে পারে ‘আমি দুঃখিত’ লেখা কোনো কেক। খেতে খেতে দুঃখ প্রকাশ করুন।

- জাওয়াদ রাব্বি