বুধবার,২৬ Jul ২০১৭
হোম / রূপসৌন্দর্য / প্রসাধন সামগ্রীর যত্নে
০৪/৩০/২০১৭

প্রসাধন সামগ্রীর যত্নে

-

রূপচর্চায় আমরা কেউই কম্প্রোমাইজ করতে চাই না। তাই নিজেকে সাজাতে চেষ্টা করি সাধ্যের মাঝে সবচেয়ে ভালোমানের প্রসাধনী বেছে নেওয়ার। কিন্তু ভালো কোনো প্রসাধনী কিনতে গেলে বেশ মোটা অঙ্কের টাকা গুনতে হয়। আবার অনেক সময় এসব প্রসাধনী কিছুদিন ব্যবহারের পরই নষ্ট হয়ে যায়। তবে কিছু ছোট ছোট বিষয় মাথায় রাখলে এই প্রসাধনীগুলো একেবারে নষ্ট হয়ে যাওয়ার হাত থেকে বাঁচিয়ে পুনরায় ব্যবহার করা যায়।

নেইলপলিশ
বিভিন্ন ডিজাইনে নখ সাজাতে কে না পছন্দ করে। ফ্যাশন সচেতন নারীরা তাই হাতের কাছে বাহারি রকম নেইলপলিশ রাখেন; কিন্তু কিছুদিন না যেতেই দেখা যায় এগুলো শুকিয়ে গেছে। শুকিয়ে যাওয়া পছন্দের নেইলপলিশটি ফেলে না দিয়ে এতে কিছুটা অ্যাসিটোন মিশিয়ে বোতলের মুখ লাগিয়ে রাখুন, ভালো করে ঝাঁকিয়ে নিন। কিছুক্ষণ এভাবে রেখে দিন, আপনার নেইলপলিশটি ব্যবহার উপযোগী হয়ে যাবে।

ফেইস পাউডার
অনেক সময়ই অসতর্কতাবশত আমাদের হাত থেকে ফেইস পাউডার কম্প্যাক্টটি পড়ে যেতে পারে। এতে করে পাউডারের কেকটি ভেঙে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। আপনার ফেইস পাউডারটি ঠিক করতে চাইলে ভেঙে যাওয়া টুকরোগুলো ভালো করে গুঁড়ো করে নিন। এবার এতে পরিমিত এলকোহল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্টটি কন্টেইনারে নিয়ে একটি টিস্যু পেপার দিয়ে চেপে ভালো করে বসিয়ে দিন। সারা রাত কন্টেইনারের মুখ খুলে রাখুন, পাউডার কেকটি শুকানোর সময় দিন।

লিপস্টিক
ভেঙে যাওয়া লিপস্টিক নিয়ে আমাদের হয়রানি কম নয়। বাসায় ব্যবহার করা গেলেও এগুলো বাইরে নিয়ে ব্যবহার করা যায় না। ভাঙা লিপস্টিকটি ঠিক করতে হলে প্রথমে হাতে গ্লাভস পরে নিন। এবার লিপস্টিকটির ভাঙা দুই প্রান্ত কেটে সমান করে নিন। ভেঙে যাওয়া অংশটি আগুনের তাপে সামান্য গলিয়ে দুটি অংশ চেপে জোড়া লাগিয়ে দিন। ভালোমতো শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

মাস্কারা
যারা চোখ সাজাতে পছন্দ করেন তাদের কাছে মাস্কারার জুড়ি নেই। বেড়াতে গেলে কিংবা অফিসে কাজের ফাঁকে চোখে মাস্কারা লাগিয়ে নেওয়া অনেকের অভ্যাস। খুব বেশি ব্যবহার অথবা সঠিক যত্নের অভাবে তা সহজেই শুকিয়ে যায়। শুকিয়ে যাওয়া মাস্কারাটি দুটি উপায়ে ব্যবহার করে ঠিক করে নিতে পারেন। প্রথমত, আপনার চোখের জন্য কোনো আই ড্রপ থাকলে তার কয়েক ফোঁটা মাস্কারার টিউবটিতে দিয়ে ভালো করে মুখ লাগিয়ে কয়েক ঘণ্টা রেখে দিন। দ্বিতীয়ত, গরম পানিতে শুকিয়ে যাওয়া মাস্কারাটি কয়েক মিনিট রেখে দিন। ব্যবহারের আগে ভালো করে ঝাঁকিয়ে নিন।

আই শ্যাডো
আপনার ভেঙে যাওয়া আই শ্যাডো ঠিক করতে প্রথমে ছোট টুকরোগুলো একটি পরিষ্কার প্লাস্টিক ব্যাগে নিয়ে চেপে মসৃণ পাউডারের মতো গুঁড়ো বানিয়ে নিন। এবার পাউডারটিতে পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। আই শ্যাডোর এই পেস্টটি কন্টেইনারে ঢেলে টিস্যু পেপার দিয়ে চেপে বসিয়ে দিন। অবশিষ্ট আই শ্যাডো কন্টেইনার থেকে পরিষ্কার করে শুকনোর জন্য রেখে দিন।

মেকআপ ব্রাশ
অতিরিক্ত ব্যবহারের ফলে মেকআপ ব্রাশগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পরে। ব্রাশগুলো ব্যবহার করে তখন আর আমরা আমাদের কাঙ্ক্ষিত লুকটি নিয়ে আসতে পারি না। পুরনো ব্রাশগুলোর ব্রিসেল কিছুক্ষন গরম পানিতে ডুবিয়ে রাখুন। লক্ষ্য রাখতে হবে, ব্রিসেলগুলোর জয়েন্ট যেন গরম পানিতে না ভেজানো হয়। এতে ব্রিসেলগুলো আলগা হয়ে খুলে আসতে পারে। সবচেয়ে ভাল হয় যদি লিকুইড ডিশ ওয়াসার ব্যবহার করে হালকাভাবে ব্রাশগুলো পরিষ্কার করা হয়।

- মিম রহমান