শনিবার,২২ Jul ২০১৭
হোম / সম্পাদকীয় / স্বাগত ১৪২৪: উগ্রবাদ সহিংসতা রুখে দাঁড়ানোর প্রত্যয়
০৪/০১/২০১৭

স্বাগত ১৪২৪: উগ্রবাদ সহিংসতা রুখে দাঁড়ানোর প্রত্যয়

-

এসে গেল বাঙালির বৃহত্তম প্রাণের পর্ব বৈশাখী উৎসব। পুরনো দিনের বঞ্চনা-গ্লানি, হতাশা-অপ্রাপ্তির দুঃখ-কষ্ট, দীর্ঘশ্বাস ঝেড়ে মুছে নতুন স্বপ্নে উদ্দীপিত হওয়ার প্রেরণাদায়িনী বাংলা নতুন সন। স্বাগত ১৪২৪ বঙ্গাব্দ। ধর্ম-বর্ণ-নির্বিশেষে ঐক্যের সৌরভ নিয়ে আসে বৈশাখ।

নতুন বছরের সূচনালগ্নে অনাগত দিনগুলোতে আরো বেশি কর্মমুখর, আরো সফল হওয়ার স্বপ্নে-প্রত্যয়ে প্রগতি সমৃদ্ধির পথে এগিয়ে যাওয়ার আকাঙ্ক্ষা ও শপথে আমরা সঞ্জীবিত হই। সব ধরনের মালিন্য, ভেদাভেদ, কুসংস্কার-অজ্ঞানতা, কূপমন্ডূকতা, পশ্চাৎপদতার অভিশাপ ও নিগড় থেকে মুক্তি লাভের অনিঃশেষ প্রেরণার উৎস হোক এই নববর্ষের প্রীতিস্নিগ্ধ আবাহনী।

ধর্মীয় গোঁড়ামি, উগ্রবাদ, নারীর প্রতি সহিংসতা, ক্ষুদ্র স্বার্থবুদ্ধি, সংকীর্ণ গোষ্ঠী চিন্তা যেন আমাদেরকে পিছিয়ে না দেয়, অগ্রযাত্রা ব্যাহত না করে, এমন শুভ কামনায় ও দৃপ্ত অঙ্গীকারে আমরা নতুন সনকে স্বাগত জানাতে চাই। আসছে বছরে নানা ক্ষেত্রে বিশ্বসমাজে বাঙালি মেধা ও মননের অনন্য কীর্তি ও কৃতি আমরা তুলে ধরতে চাই। দুঃখজনক সত্য যে, দেশে ধর্মান্ধগোষ্ঠী এখনো সক্রিয়, বাঙালির সনাতন কৃষ্টি-সংস্কৃতি-ইতিহাস-সম্প্রীতি-ঐতিহ্যকে কালিমা লিপ্ত করার অপপ্রয়াসে তারা মরিয়া। আমাদের সম্মিলিত কর্তব্য ও পবিত্র দায়িত্ব হবে এদের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে রুখে দাঁড়ানো, সব ষড়যন্ত্র চক্রান্ত নস্যাৎ করে যে কোনো মূল্যে প্রিয় মাতৃভূমির শান্তি স্বস্তি ঋদ্ধি স্থিতিশীলতা নিশ্চিতকরা।

প্রিয় স্বদেশকে শান্তির আবাস হিসেবে প্রতিষ্ঠার জন্যে এই কাজটি আমাদের সবাইকে মিলেমিশে সম্পাদন করতে হবে। নববর্ষে আমাদের স্বপ্নিল প্রত্যাশা, উৎসবের রঙে রঙিন হয়ে উঠুক বাঙালির জীবন। বাংলা নববর্ষ সবার জীবনে পুষ্পিত, শান্তিময় হয়ে উঠুক। নতুন বছরের শুভলগ্নে দেশে-বিদেশে অবস্থানরত অনন্যা’র পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী সবাইকে আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা।

এবারের বৈশাখী সংখ্যায় আমরা পাঠক সমীপে উপস্থাপন করেছি বাঙালির রসনা বিলাসের বিভিন্ন দিক। আমাদের ধারণা ও প্রত্যাশা, দেশীয় উপাদানে সৃষ্টিশীলতায় সুস্বাদু রান্নার ঋতু উপযোগী বৈচিত্র্যে বর্ণিল রকমারি রেসিপি আগ্রহী পাঠকের মনোরঞ্জনে সক্ষম হবে। সেই সঙ্গে থাকছে গ্রীষ্মের এই তাপরুক্ষ সময়ে স্বচ্ছন্দ জীবনযাপনের জন্য নানান জরুরি টিপস। আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। নতুন বছর সবার জীবনে আরো আনন্দময়, আরো উপভোগ্য হয়ে উঠুক।

- তাসমিমা হোসেন