বৃহস্পতিবার,২৭ এপ্রিল ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / কর্মজীবীদের জন্য অ্যাপস
০৩/২৩/২০১৭

কর্মজীবীদের জন্য অ্যাপস

-

ঘড়ির কাঁটার সঙ্গে তাল মিলিয়ে চলাটা বরাবরই চ্যালেঞ্জিং। আর মিনিট-সেকেন্ডের হিসেবে আবদ্ধ মানুষটা যদি হন কর্মজীবী নারী তবে তো কথাই নেই। কর্মস্থলের কাজের চাপের সঙ্গে নিজ বাসার দায়িত্ব মিলিয়ে নাভিঃশ্বাস উঠে যায় এমন নারীর সংখ্যা নেহাত কম নয়। তবে কাজের চাপ আপাতদৃষ্টিতে কমানো সম্ভব না হলেও কিছু বিশেষ মোবাইল অ্যাপসের মাধ্যমে তা শেষ করার প্রক্রিয়া দ্রুততর করার সাথে সাথে দৈনন্দিন আনন্দ-বিনোদনের ব্যবস্থা করা যায়।

পকেট
কর্মজীবীদের কথা মাথায় রেখে বানানো অ্যাপ "পকেট" বেশ কয়েক বছর ধরে বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। প্রতিদিনের এতশত কাজের ভিড়ে খানিকটা সময় নিয়ে অনলাইন ব্রাউজিং বা শেয়ারিং যারা করতে পারেন না তাদের জন্য এই অ্যাপটি হতে পারে মোক্ষম অস্ত্র। এই অ্যাপটির অন্যতম প্রধান ফিচার হল এর বিশেষ বুকমার্কিং অপশন। এর ফলে অনলাইনের গুরুত্বপূর্ণ কনটেন্টগুলো খুব সহজে বুকমার্ক করা যাবে যাতে করে অবসর সময়ে পড়ে নেয়া যায়। এছাড়া বন্ধুবান্ধব বা সহকর্মীদের সঙ্গে শেয়ার করার অপশন তো আছেই। আইওএস এবং অ্যান্ড্রয়েড -- উভয় প্ল্যাটফর্মে কার্যকর এই অ্যাপটিতে অফলাইনে থাকা অবস্থায়ও সেভ অথবা বুকমার্ক করে রাখা কনটেন্ট দেখার সুযোগ রয়েছে।

ক্লোজ
নামের মতোই বন্ধুবান্ধব এবং সহকর্মীদের সঙ্গে দূরত্ব কমাতে কাজে আসবে এই অ্যাপটি। বর্তমানে পরিচিতজনদের খবরাখবর জানতে সোশ্যাল মিডিয়ার বিকল্প নেই। তবে ফেসবুক, টুইটারসহ সোশ্যাল প্ল্যাটফর্মের সংখ্যাও কিন্তু কম নয় এবং এত এত অ্যাকাউন্ট সামলানোও বেশ সময়সাপেক্ষ ব্যাপার। তাই বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজন কিংবা সহকর্মীদের সঙ্গে নেটওয়ার্কিং ঠিক রাখতে আপনার সোশাল মিডিয়া ম্যানেজার হিসেবে কাজ করবে এই অ্যাপটি। এই অ্যাপটির মাধ্যমে একাধিক সোশ্যাল মিডিয়া সাইটস, ই-মেইল অ্যাকাউন্টস ম্যানেজ করা যাবে যার মাধ্যমে আপনি কম সময়ে পরিচিতদের সব আপডেট জেনে নিতে পারবেন। এর সঙ্গে সঙ্গে আপনার সোশ্যাল মিডিয়া ফিড ম্যানেজের কাজেও আসবে অ্যাপটি।

মিন্ট
কর্মজীবী নারীদের জন্য অফিসের পাশাপাশি বাসার আর্থিক দিকগুলো দেখাশোনা করাটা দুরহ বৈকি। বিশেষ করে ব্যাংক অ্যাকাউন্ট সামলানো কিংবা বিল পরিশোধের মতো কাজগুলো করার জন্য সময় বের করা অনেক সময় সম্ভব হয় না। এ ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে সাহায্য করবে মিন্ট নামের এই মোবাইল অ্যাপ্লিকেশনটি। এই অ্যাপটি ব্যবহার করে বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টের পাশাপাশি নগদ টাকার হিসেব এবং আপনার বিনিয়োগকৃত অর্থ সম্পর্কে যাবতীয় অথ্য পর্যবেক্ষণ করতে পারবেন। এর পাশাপাশি কোনো ইভেন্ট উপলক্ষে বাজেট করা এবং বিল পে করার ফিচার তো আছেই। অ্যাপটি আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মে পাওয়া যাবে।

টাইমফুল
ব্যস্ত জীবনে কাজের চাপের সঙ্গে সংগতি রেখে অবসরের নিজের পছন্দের কাজ করাটা প্রায়ই হয়ে উঠেনা। তবে একটু চিন্তা করলেই অনেকে দেখতে পাবেন আরেকটু নিয়মতান্ত্রিকভাবে প্রতিটি দিনের কর্মসূচি সাজানো গেলে পছন্দের কাজটির জন্য কিছুটা হলেও সময় বের করা যেত। আপনার প্রতিদিনের কাজ পর্যালোচনা করে যথাযথ সময় বন্টনের কাজটি করবে টাইমফুল নামের এই অ্যাপটি। এর ফলে দিনের ঠিক কোন অংশটুকু অযথা অপচয় করছেন তা যেমন জানা যাবে তেমনি নির্দিষ্ট সময়ে সব কাজ গুছিয়ে নিয়ে নিজের জন্য সময় বের করার প্রক্রিয়াটিও সহজতর হয়ে যাবে। সপ্তাহ শেষের পার্টি, ইয়োগা ক্লাস, কিংবা টিভি/মুভি শো তাই মিস হবেনা আর।

শুধুমাত্র কর্মজীবী নারীই নন, কর্মব্যস্ত নারীপুরুষ উভয়েরই জীবন আরো সহজ ও চাপমুক্ত করতে এই অ্যাপগুলো বেশ কার্যকর। তাই আজই ইন্সটল করে ট্রাই করে দেখতে পারেন।

- নাসিফ রাফসান